Asianet News BanglaAsianet News Bangla

রাকেশ ঝুনঝুনওয়ালার ৫ 'গুরুমন্ত্র' যা একজন বিনিয়োগকারীকে স্টক মার্কেটে 'সমৃদ্ধ' করে তুলতে পারে

জেনে নিন সেই ৫টি জিনিস যা বিগ বুল রাকেশ ঝুনঝুনওয়ালার কাছ থেকে শেখা যেতে পারে এবং বিনিয়োগকারীদের জন্য প্রয়োজনীয়ও প্রমাণিত হতে পারে। জেনে নিন সেই প্রধাণ ৫ গুরুমন্ত্র-
 

Rakesh Jhunjhunwala s 5 tips for Share market every one Investor should know BDD
Author
First Published Aug 14, 2022, 2:08 PM IST

৬২ বছর বয়সে, শেয়ার বাজারের অভিজ্ঞ রাকেশ ঝুনঝুনওয়ালা পৃথিবীকে বিদায় জানালেন। মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শেয়ার বাজারের জগতে তিনি ছিলেন এক পরিচিত নাম। ১২ বছর বয়সে তিনি স্টক মার্কেটে ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নেন। তিনি এখানে দীর্ঘ সময় অতিবাহিত করেন এবং অনেক ইতিহাসও সৃষ্টি করেন।

শেয়ার বাজারে তাঁর অভিজ্ঞতার ভিত্তিতে তিঁনি এমন অনেক কথা বলেছেন যা এই ক্ষেত্রে বিনিয়োগকারীদের জন্য একটি বড় গুরুমন্ত্র হতে পারে। শেয়ারবাজারে বিনিয়োগ করার সময় যেগুলো মাথায় রাখা উচিত এবং কখন সতর্ক হওয়া উচিত এমন অনেক বিষয় শেয়ার করেছেন তিনি। জেনে নিন সেই ৫টি জিনিস যা বিগ বুল রাকেশ ঝুনঝুনওয়ালার কাছ থেকে শেখা যেতে পারে এবং বিনিয়োগকারীদের জন্য প্রয়োজনীয়ও প্রমাণিত হতে পারে। জেনে নিন সেই প্রধাণ ৫ গুরুমন্ত্র-

রাকেশ ঝুনঝুনওয়ালা শেয়ার বাজার সম্পর্কে প্রধাণ ৫ গুরুমন্ত্র
১) ধার নিয়ে বিনিয়োগ করবেন না: 
এটিই ছিল রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনের প্রথম গুরুমন্ত্র যা তিনি পেয়েছিলেন তাঁর বাবা রাধেশ্যামজি ঝুনঝুনওয়ালার কাছ থেকে। তিনি তার বাবার এই কথা মেনে নিয়ে ১৯৮৬ সালে তার কষ্টার্জিত টাকা দিয়ে ৫ হাজার টাকা বিনিয়োগ শুরু করেন। তার বাবার মতো, রাকেশ ঝুনঝুনওয়ালাও বিশ্বাস করতেন যে বাজার সম্পর্কে আপনার অভিজ্ঞতা ভুল প্রমাণিত হতে পারে, তাই শুধুমাত্র অনুমানের ভিত্তিতে ধার করা অর্থ বিনিয়োগ করবেন না। এই অভ্যাস আপনার কষ্ট বাড়িয়ে দিতে পারে এবং বড় ক্ষতি হতে পারে।

২) সর্বদা মূল্যকে সম্মান করুন কারণ এটি ঈশ্বর: 
সর্বদা স্টক মার্কেটে মূল্যকে সম্মান করুন। প্রতিটি বিক্রেতা এবং ক্রেতার একটি মূল্য আছে। ক্রেতা সঠিক নাকি বিক্রেতা তা ভবিষ্যৎ নির্ধারণ করে। এটি ঈশ্বরের চেয়ে কম নয়, তাই এটিকে সম্মান করুন।

৩) ঝুঁকি সম্পর্কে সতর্ক থাকুন: 
রাকেশ ঝুনঝানওয়ালা বলেছিলেন যে ঝুঁকি সম্পর্কে সর্বদা সতর্ক থাকুন। আপনার সামর্থ্য অনুযায়ী যে কোনও স্টকে সব সময় যতটা ঝুঁকি থাকে বিনিয়োগ করুন। বিনিয়োগ করার আগে আপনার প্রোফাইল চেক করুন। অনেক সময় বিনিয়োগকারীরা বেশি ঝুঁকি নিয়ে বিনিয়োগ করেন। এমনটা করা থেকে বিরত থাকতে হবে।

৪) বিনিয়োগে করা ভুল থেকে শিক্ষা নিন: 
বিনিয়োগের সময় করা ভুল থেকে শিক্ষা নিন। এমন ভুল করুন যা আপনি সহ্য করতে পারেন। একবার ভুল করলে আবার করা থেকে বিরত থাকুন। একটি ভুল পুনরাবৃত্তি করার অর্থ হল আপনি আপনার অতীত অভিজ্ঞতা থেকে কিছুই শিখেননি। আপনি যদি এটি না করেন তবে বুঝবেন আপনি ভুল পথে যাচ্ছেন।

আরও পড়ুন- প্রয়াত ভারতীয় স্টক মার্কেটের মুকুটহীন রাজা রাকেশ ঝুনঝুনওয়ালা

আরও পড়ুন- রাকেশ ঝুনঝুনওয়ালা ভারতের ওয়ারেন বাফেট, কিন্তু শেয়ার মার্কেটে পা রেখেছিলেন মাত্র ৫ হাজার টাকা নিয়ে

আরও পড়ুন- দারুণ অফার, ৫০ টাকারও কম বিনিয়োগে পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা, জানুন কীভাবে

৫) বিশ্বাস রাখুন এবং আশাবাদী হোন: 
শেয়ারবাজার সব সময় ওঠানামা করে। এটি আপনার ধৈর্য এবং বিশ্বাস পরীক্ষা করে। অতএব, আপনি যদি শেয়ার বাজারের সঙ্গে যুক্ত হন, তবে এই দুটি বিষয় মাথায় রাখা জরুরি। একজন বিনিয়োগকারী হিসেবে আপনার এই গুণ থাকা উচিত। স্টক মার্কেট সব সময় বিনিয়োগকারীর ধৈর্য পরীক্ষা করে এবং বিশ্বাস আপনাকে এর সুবিধা দেয়।

Follow Us:
Download App:
  • android
  • ios