দক্ষিণ কোরিয়ার বিজনেস জায়ান্ট Samsung ভারতে  OLED মোবাইল ডিসপ্লে ইউনিট শুরু করতে চলেছে। শুক্রবার অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে দেশে Samsung এর OLED ডিসপ্লে ইউনিট স্থাপনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই ইউনিটটি শুরু করতে, Samsung ভারতে ৪৮২৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই ইউনিটটি আগে চিনে স্থাপন করা ছিল, তবে সংস্থাটি চিন থেকে ব্যবসা গুটিয়ে উত্তর প্রদেশের নয়ডাতে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন- আকর্ষণীয় লুক ও দুর্দান্ত ফিচার, ভারতের বাজের লঞ্চ হতে চলেছে Redmi 9 power

ইউপির নয়ডাতে তৈরি হবে Samsung এর এই বিশাল ডিসপ্লে ইউনিট। এর আওতায় সংস্থাটি ইউপির নয়ডায় মোবাইল এবং আইটি ডিসপ্লে তৈরির জন্য একটি ইউনিট স্থাপন করবে। মনে করা হচ্ছে এই বিনিয়োগের পর ভারত বিশ্ব বাণিজ্যের তৃতীয় দেশ হয়ে উঠবে। ভিয়েতনাম এবং দক্ষিণ কোরিয়ার পরে এটি নয়ডায় Samsung এর তৃতীয় ইউনিট তৈরি হবে। চিনে এর ডিসপ্লে ইউনিট সম্পূর্ণ রূপে বন্ধ করে Samsung এটি ভারতে আনার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন- ছোঁড়া হল পাথর, জ্বলল গাড়ি - আইফোনের কারখানায় বেতনের দাবিতে কর্মীদের ধুন্ধুমার, দেখুন ভিডিও

এই বিনিয়োগের ফলে উত্তর প্রদেশের ১৫০০ জনেরও বেশি লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। একই সঙ্গে, বিপুল সংখ্যক মানুষ পরোক্ষ ভাবেও কর্মসংস্থানের সুযোগ পাবেন। এই খাতে দেশীয় বিনিয়োগের জন্য থাকবেন বিনিয়োগমন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ, যোগী সরকারকে এই প্রকল্পে বিশেষ উত্সাহ দেওয়ার কারণে ব্যাপক বিনিয়োগ এবং শিল্প বিকাশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে Samsung। নরেন্দ্র মোদী সরকারও ইলেক্ট্রনিক্স সংস্থাগুলিকে ছাড় দিয়েছে এই প্রকল্পের জন্য, রাজ্য সরকার বৈদ্যুতিন উত্পাদন নীতিমালার অধীনে মূলধন ভর্তুকি, স্ট্যাম্প শুল্কে ছাড় দেবে।  Samsung পরবর্তী পাঁচ বছরে ভারত থেকে মোট ৫০ বিলিয়ন ইউনিট রফতানির লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছে।