গোটা বিশ্বে একটানা লকডাউন চলছে। এই অবস্থায় প্রত্যেকেই এখন গৃহবন্দি। করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। আর এই করোনা থাবা পড়ল মধ্যবিত্তের সঞ্চয়ে। এসবিআই -এর পক্ষ থেকে জারি করা হয়েছে নয়া নির্দেশিকা। ফের  মধ্যবিত্তের সঞ্চয়ে থাবা। একধাক্কায় কমল সুদের হার। নতুন নিয়মে জানানো হয়েছে, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের সমস্ত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুদের হার ৪০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। আজ থেকে নয়া নিয়ম কার্যকরী হতে চলেছে। এই নিয়ে মে মাসের মধ্যেই দ্বিতীয়বার ফিক্সড ডিপোজিটের হার কমাল এসবিআই।

আরও পড়ুন-গ্রাহকদের ঋণের কিস্তি মকুব করেছে বন্ধন ব্যাঙ্ক, এই বিষয়ে জেনে নিন ব্যাঙ্ক কি বলছে...

কয়েকদিন আগেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের সমস্ত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুদের হার ২০ বেসিস পয়েন্ট কমিয়েছিল। যা গত ১২ মে থেকে কার্যকর হয়েছিল। সেভিংস ব্যাঙ্কে এই সুদের হার কমানোর ফলে ৪৪.৫১ কোটি সেভিংস অ্যাকাউন্টে তার প্রভাব পড়েছিল। আগে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সেভিংসে সুদের হার ছিল ৩ শতাংশ।  

আরও পড়ুন-এসবিআই গ্রাহকদের জন্য সুখবর, মাত্র ৪৫ মিনিটেই পেয়ে যাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন...

এসবিআই-এর নয়া প্রকল্পটি চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালু থাকবে। এই প্রকল্পে বরিষ্ঠ নাগরিকরা অতিরিক্ত প্রিমিয়াম ৩০ বেসিস পয়েন্ট সুদ পাবে না যদি আমানতের মেয়াদ পাঁচ বছর া তার বেশি হয়। ৪০ বেসিস পয়েন্ট কমানোর ফলে এখন দাঁড়াল ৪ শতাংশ। যা আগে ছিল ৪.৪ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে বিভিন্ন ব্যাঙ্ক তাদের সুদের হার কমাবে বলে অনেকেই আশা করেছিল এবার তারই প্রতিফলন দেখা গেল এসবিআই -এর ক্ষেত্রে। গত মার্চ মাসেও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বিভিন্ন ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছিল।