WBJEE 2023: পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা কবে, বিস্তারিত তারিখ ঘোষণা করল বোর্ড

| Nov 18 2022, 04:33 PM IST

CLAT Exam

সংক্ষিপ্ত

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। ২০২২ সালে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয় ২৪ এপ্রিল। মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়েছিল।

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে পশ্চিমবঙ্গে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের UG কোর্সে ভর্তির জন্য প্রস্তুত ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ বার্তা। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনস বোর্ড (WBJEEB) পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ সালের মধ্যে এই পেশাদার UG কোর্সে ভর্তির জন্য ও যোগ্য প্রার্থীদের বাছাই করার জন্য প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করবে। বোর্ড পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (WBJEE) ২০২৩-এর তারিখ ঘোষণা করেছে। WBJEEB-এর জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, WBJEE 2023 বোর্ড ৩০ এপ্রিল অর্থাৎ রবিবার পরীক্ষা নেওয়া হবে।

WBJEE 2023: পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। ২০২২ সালে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয় ২৪ এপ্রিল। মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়েছিল। বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbjeeb.nic.in-এর WBJEE বিভাগে দেওয়া লিঙ্কের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের রেজিস্ট্রেশন করতে পারবে এবং আবেদন বিভাগে তাদের ফর্ম জমা দিতে পারবে। ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মাসি ও আর্কিটেকচার নিয়ে স্নাতক পড়ার জন্য রাজ্যের বিশ্ববিদ্যালয়, কলেজে ভর্তি হতে গেলে দিতে হয় এই জয়েন্ট পরীক্ষা। পরীক্ষার দিন ঘোষণা করে বোর্ড জানাল, এ নিয়ে বিস্তারিত তথ্য জানতে হলে পরীক্ষার্থীদের বোর্ডের ওয়েবসাইটে (https://wbjeeb.nic.in/) নজর রাখতে হবে।

Subscribe to get breaking news alerts

আবেদনের সময়, প্রার্থীদের নির্ধারিত পরীক্ষার ফিও দিতে হবে, যার জন্য সংরক্ষিত বিভাগের ছাত্রদের ছাড় দেওয়া হবে। যাইহোক, প্রার্থীদের অবশ্যই মনে রাখতে হবে যে যদিও WBJEE 2023 পরিচালনার তারিখ বোর্ড দ্বারা ঘোষণা করা হয়েছে , কিন্তু রেজিস্ট্রেশনের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। এই ধরনের ছাত্রদের WBJEE 2023 রেজিস্ট্রেশন সম্পর্কিত আপডেটের জন্য সময়ে সময়ে ওয়েবসাইট চেক করা উচিত।

WBJEEB দ্বারা পরিচালিত পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে OMR ভিত্তিক এবং গণিত, পদার্থবিদ্যা এবং রসায়ন থেকে মোট ১৫৫টি বহুনির্বাচনী প্রকৃতির প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.২৫ নম্বর দেওয়া হবে এবং ভুল উত্তরের জন্য নির্ধারিত ৩টি বিভাগ অনুযায়ী নেগেটিভ মার্কিং থাকবে। ক্যাটাগরি ১-এর জন্য নেগেটিভ মার্কিং হল -১/৪ মার্ক এবং ক্যাটাগরি ২-এর জন্য হল -১/২ মার্ক।

আরও পড়ুন

JEE Mains 2023 পরীক্ষা ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে, শিক্ষার্থীরা 'জাল' নোটিশ পেয়েছে এনটিএ থেকে

যদি এই ডিগ্রি থাকে তবে ভারতীয় সেনাবাহিনীতে আবেদন করুন, রয়েছে প্রচুর শূণ্যপদ