Asianet News BanglaAsianet News Bangla

বার বার অনুশীলনেই আসবে সাফল্য, বলছেন ইউপিএসসি পরীক্ষায় সফল প্রখর জৈন

বয়স মাত্র ২৬ বছর। কিন্তু, নিজের লক্ষ্য অনেকদিন আগে থেকেই স্থির করে রেখেছিলেন তিনি। আর একটু একটু করে সেই লক্ষ্যের দিকে এগিয়ে গিয়েছিলেন। যাত্রা পথে অনেক বাধা এসেছে তবে হার মানেননি।

practice will leads you to the Success says an UPSC topper Prakhar Jain bmm
Author
Kolkata, First Published Oct 22, 2021, 8:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাফল্য যে এক ঝটকায় এসে গিয়েছে তা একেবারেই নয়, অনেক কষ্ট করতে হয়েছে তাঁকে। তিনবার অসফল হয়েছেন তিনি। তারপর চতুর্থবারে সাফল্য এসেছে তাঁর কাছে। তবে তিনবারে ব্যর্থ হয়েও হার মানেননি। লড়াই চালিয়ে গিয়েছিলেন। কারণ নিজের উপর বিশ্বাস ছিল তাঁর। আর যখনই যেটা করেছেন সেটা একেবারে মন দিয়ে করে গিয়েছেন। নিজের ১০০ শতাংশ (100 Percent) পুরোপুরি উজার করে দিয়েছেন তিনি। সেভাবেই ২০২০ সালের ইউপিএসসি পরীক্ষায় (UPSC Exam) ৯০ তম স্থান দখল করেছেন প্রখর জৈন (Prakhar Jain)। এশিয়ানেট নিউজের প্রতিনিধিদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন উত্তরপ্রদেশের ললিতপুরের (Lalitpur) এই ইউপিএসসি টপার (UPSC Topper)।

বয়স মাত্র ২৬ বছর। কিন্তু, নিজের লক্ষ্য অনেকদিন আগে থেকেই স্থির করে রেখেছিলেন তিনি। আর একটু একটু করে সেই লক্ষ্যের দিকে এগিয়ে গিয়েছিলেন। যাত্রা পথে অনেক বাধা এসেছে তবে হার মানেননি। বরং সব বাধাকে অতিক্রম করে এগিয়ে গিয়েছেন। এই পরীক্ষার প্রস্তুতির জন্য নিজের ১০০ শতাংশ উজার করে দিয়েছিলেন তিনি।  

practice will leads you to the Success says an UPSC topper Prakhar Jain bmm

আরও পড়ুন- UPSC topper, ৩ বছর সোশ্যাল মিডিয়ার সঙ্গে বিচ্ছেদ, UPSC তে সাফল্যের চাবিকাঠির সন্ধান দিলেন অঞ্জলি বিশ্বকর্মা

তাঁর মতে, মানুষের ভালোবাসা যে কোনও বিষয়ের প্রতি থাকতে পারে। কারও খেলাধুলো ভালো লাগে। কারও আবার পড়াশোনা। তবে যে যেটাই করুক না কেন সেটাতে যেন নিজের সবটুকু দিয়ে দেয়। সবটুকু দিয়ে নিজেকে প্রস্তুত করে। পরীক্ষার জন্য প্রস্তুতি নিলে মন দিয়ে পড়াশোনা করা ভালো। পড়াশোনাতেই নিজের সব শক্তিটুকু দিয়ে দেওয়া উচিত। সবার আগে একটা লক্ষ্য স্থির করতে হবে। তারপর সেই লক্ষ্যকে পাখির চোখ করে এগিয়ে যেতে হবে। যতক্ষণ না পর্যন্ত লক্ষ্য পূরণ হচ্ছে ততক্ষণ লড়াই চালিয়ে যাওয়া প্রয়োজন। 

প্রখর বলেন, "গীতায় লেখা আছে কাজ করে যাও ফলের আশা একেবারেই করো না।" কম বয়সেই নিজের মনকে এভাবেই তৈরি করে নিয়েছিলেন তিনি। আর সেই কারণে তিনবার ব্যর্থ হয়েও হার মানেননি। তাঁকে দমিয়ে রাখতে পারেনি কোনও কিছুই। কারণ তাঁর লক্ষ্য ছিল স্থির। আর তার মাধ্যমেই সাফল্যের স্বাগ নিতে পেরেছেন ২৬ বছর বয়সী এই যুবক।

আরও পড়ুন- হার মানেননি, চতুর্থ বারের চেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় সফল হন প্রখর জৈন

অনেকেই বলেন বই পড়লে জ্ঞান বাড়ে। কিন্তু, প্রখরের বিশ্বাস একসঙ্গে অনেক বই পড়া একেবারেই ঠিক নয়। কারণ তাতে জ্ঞানলাভ সঠিকভাবে হয় না। তাই তাঁর মতে, জ্ঞান অর্জনের জন্য যখনই কোনও বই পড়বে তখন একাধিক বই একসঙ্গে পড়া ঠিক নয়। যে কোনও একটা বই পড়া উচিত। আর সেই বই একাধিকবার পড়া দরকার। তাতে বিষয়গুলো আরও ভালো করে রপ্ত করা যায়। আর ইউপিএসসির প্রস্তুতি প্রসঙ্গে প্রখর বলেন, "ইউপিএসসি পরীক্ষায় প্রস্তুতির সময় আগের বছরের প্রশ্নপত্র ভালো করে দেখা প্রয়োজন। তাহলেই কোন বিষয়গুলি গুরুত্বপূর্ণ হতে পারে পড়ার জন্য সেই বিষয়ে একটা আন্দাজ পাওয়া যাবে। এছাড়া অনুশীলন খুবই গুরুত্বপূর্ণ।"

আরও পড়ুন- ২০ লক্ষ টাকার প্যাকেজের চাকরির দিকে ফিরেও তাকাননি,জানুন ইউপিএসসি পরীক্ষার এই কৃতীর কথা

তিনি আরও বলেন, "প্রিলিমিনারি পরীক্ষার জন্য যদি প্রস্তুতি নাও তাহলে সেই ধরনের পরীক্ষাগুলি দেওয়া খুব দরকার। যদি মেনের জন্য প্রস্তুতি নাও তাহলে পরীক্ষায় বসার আগে সেই ধরনের অনুশীলন প্রয়োজন। আর যদি ইন্টারভিউ রাউন্ড পর্যন্ত পৌঁছে যাও তাহলে তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে। যেমন মক ইন্টারভিউ দিতে হবে। কথা বলার অভ্যেস করতে হবে। এভাবে বিভিন্ন ধরনের অনুশীলন খুবই প্রয়োজন। সঠিক অনুশীলনের মাধ্যমেই সাফল্য আসবে।"

Follow Us:
Download App:
  • android
  • ios