বিধানসভা নির্বাচন ২০২১-এ রাজ্যের যেকটি আসন শাসক দলের শক্তিঘাটি হিসেবে ধরা হচ্ছে, তার মধ্য অন্যতম উলুবেড়িয়া দক্ষিণ। এই বিধানসভা কেন্দ্রটি হাওড়া জেলার উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। ২০১১-র বিধানসভা, ২০১৪-র লোকসভা, ২০১৬-র বিধানসভা ও ২০১৯-এর লোকসভা ভোটের ফলাফলের দিকে তাকালে দেখা যাবে প্রতিবারেই এই কেন্দ্রে জিতেছে বা লিডে রয়েছে তৃণমূল। তাদের ভোটশেয়ারিং ছিল যথাক্রমে ৪৯.৪৭ শতাংশ, ৪৫.৬৩ শতাংশ, ৫৪.১ শতাংশ ও ৫২.৪৪ শতাংশ। 

২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী হয়েছেন গতবারের জয়ী বিধায়ক পুলক রায় আর সংযুক্ত মোর্চার তরফে ফরওয়ার্ড ব্লকের হয়ে দাঁড়াচ্ছেন শেখ কুতুবুদ্দিন আহমেদ। আর বিজেপির এবার তারকা প্রার্থী পাপিয়া দে (অধিকারী)। উলুবেড়িয়া ১ ব্লকের সমস্ত গ্রাম পঞ্চায়েত ছাড়াও শ্যামপুর ১ ব্লকের বেলাড়ি, ধন্ডালি, বালিচাতুরি ও  নবগ্রাম পঞ্চায়েত নিয়ে এই বিধানসভা কেন্দ্র গঠিত। ২০১৯ সালের লোকসভা ভোটের হিসাবে এখানে মোট ভোটার ২২৬৪৭৫। 

উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভা কেন্দ্রে  কে কত বার জয়ী-
১৯৫১ ও ৫৭ সালে এই কেন্দ্রে যুগ্ম আসন ছিল। ৫১ সালে ফরওয়ার্ড ব্লকের বিজয় মণ্ডল ও বিভূতিভূষণ ঘোষ জেতেন। ১৯৫৭ সালে একটি আসনে জেতেন কংগ্রেসের অবনী বসু, অন্যটিতে ফরওয়ার্ড ব্লকের বিজয় ভূষণ মণ্ডল। ১৯৬২ সালে উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্র থেকে আবার জেতেন অবনীবাবু। ১৯৬৭ ও ৬৯ সালে ফরওয়ার্ড ব্লকের বিশ্বনাথ দাস ঘোষ জেতেন। ১৯৭১ সালে সিপিএমের বটকৃষ্ণ দাস জেতেন। ১৯৭২ সালে রবীন্দ্র ঘোষ নির্দল প্রার্থী হিসাবে জেতেন। ১৯৭৭ সালে ফরওয়ার্ড ব্লকের হয়ে লড়ে জিতে যান অরবিন্দ ঘোষাল। ১৯৮২ সালে রবীন্দ্রবাবু ফরওয়ার্ড ব্লকের হয়ে দাঁড়ান ভোটে ও জিতে যান। ১৯৮৭ সালে কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়িয়ে জেতেন অমর ব্যানার্জ্জী। এরপর টানা চার বার এই কেন্দ্র থেকে ফরওয়ার্ড ব্লকের হয়ে দাঁড়িয়ে বিধায়ক নির্বাচিত হন রবীন্দ্রবাবু। অর্থাৎ মোট ৬ বার তিনি বিধায়ক হয়েছেন সব মিলিয়ে। শেষ ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূলের পুলক রায়। ২০১১ সালের ভোটে পুলকবাবু ৭৩,৭৩৪টি ভোট পেয়ে হারিয়ে দেন ফরওয়ার্ড ব্লকের প্রার্থী কুতুবুদ্দিন আহমেদকে (৬১,৯০২টি ভোট)। বিজেপি প্রার্থী গৌতম মুখার্জ্জী সেবার পেয়েছিলেন ৫৭৭৫টি ভোট। ২০১৬ সালে পুলকবাবুর বিরুদ্ধে ফরওয়ার্ড ব্লক প্রার্থী করে মহম্মদ নাসিরুদ্দিনকে। এবারও জিতে যান পুলকবাবু। তিনি পান ৯৫,৯০২টি ভোট। ১৪,২৩৯টি ভোট পেয়ে তিন নম্বরে ছিলেন বিজেপির সোমনাথ সাধুখাঁ। 

২০১৯ সালের লোকসভা ভোটে এই আসন থেকে তৃণমূলের সাজদা আহমেদ পেয়েছিলেন ৯৬৪৪৫টি ভোট। বিজেপির জয় ব্যানার্জী পেয়েছিলেন ৭১৪৯৮টি ভোট। সিপিএমের মাকসুদা খাতুন পেয়েছিলেন ১০৫৭৪টি ভোট। তবে এবার রাজ্য যেভাবে পরিবর্তনের ঝড় তুলেছে বিজেপি তাতে এই আসনে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।