ইতিমধ্যেই সারা বিশ্বে লকডাউনের ব্যবস্থা নিয়েছে সরকার। করোনা ভাইরাস রুখতেই  এই পদক্ষেপ নেওযা হয়েছে। দীর্ঘ ২১ দিনের এই লকডাউন চলাকালীন সকলেই ঘরবন্দি। আর এই লকডাউন নিয়ে একের পর তথ্য ক্রমশ ছড়িয়ে পড়ছে সকলের মধ্যে। আর তা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন হয়ে পড়েছে দেশবাসী। লকডাউন নিয়ে  মুহূর্তের মধ্যে ভুয়ো খবরে ছড়িয়ে পড়ছে গোটা বিশ্ব। সম্প্রতি লকডাউন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে সার্কুলার সারা জায়গায় ছড়িয়ে পড়েছে তা ভুয়ো বলে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন-করোনা নিয়ে কেমন কাজ করছে বিজেপি, ৫ পয়েন্টের মার্কশিট তৈরি করে দিলেন মোদী...

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায়  চোখ রাখলেই দেখা যাচ্ছে  লকডাউন বিস্তারিত এক বিশাল নির্দেশিকা। আর এই নির্দেশিকা হু-এর তরফ থেকে দেওয়া হয়েছে তেমনটাই দাবি করা হয়েছে। সম্প্রতি পিআইবি ফ্যাক্ট চেক টুইটে জানিয়েছে, 'হু -এর যে সার্কুলার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে তা সম্পূর্ণই ভুয়ো। ' শুধু তাই নয়, টুইটে আরও জানানো হয়েছে, 'হু-এর সার্কুলার বলে যেটি নেটদুনিয়ায় ছড়িয়েছে সেখানে লকডাউনের শিডিউল জারি হয়েছে। সেটিও সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছে পিআইবি।' দেখে নিন টুইটটি।

 

 

তবে এই প্রথমবার নয়, এর আগেও হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি টুইটে জানানো হয়েছিল, অনলাইনে লকডাউনের একটি ভুয়ো শিডিউল হু-এর নামে পোস্ট করা হয়েছে। সেই টুইটটিও প্রমাণ হিসেবে তুলে ধরে যাবতীয় সংশয় দূর করেছে পিআইবি। তবে লকডাউন নিয়ে যেভাবে ভুয়ো খবর রটছে তাতে আরও বেশি আতঙ্কিত হয়ে পড়ছে সাধারণ মানুষ। সোশ্যাল মিডিয়া খুললেই একের পর এক ভুয়ো খবরে মানুষ যেন নিজের থেকে আরও বেশি গুটিয়ে যাচ্ছে। একদিকে করোনার প্রকোপ আর অন্যদিকে লকডাউনের সময়সীমা এই দুই নিয়েই বিপর্যস্ত হচ্ছে জনজীবন। ক্রমশই যেন বাড়ছেকরোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা । সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে এই করোনা ভাইরাস। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভারতেও হানা দিয়েছে এই মারণ ভাইরাস। আক্রান্তের সংখ্যা রাতারাতি যেন বেড়েই চলেছে।

 

 

আরও পড়ুন-করোনাভাইরাস আসলে সরকারের চক্রান্ত, বিস্ফোরক পোস্ট করে শ্রীঘরে গেল যুবক...

আরও পড়ুন-ভারতে করোনাভাইরাসের ১০টি হটস্পট, কেমন আছে দিল্লি, মহারাষ্ট্র আর কেরল...

আরও পড়ুন-করোনা যুদ্ধে নয়া স্লোগান শিক্ষিকার, 'লড়বো জিতব বাঁচবো রে'...