Asianet News BanglaAsianet News Bangla

COVID-19: সবাই নিয়েছে টিকার সম্পূর্ণ ডোজ, তারপরও একসঙ্গে করোনা পজিটিভ ৬৬ জন ছাত্র

কর্ণাটকের (Karnataka) ধারওয়াড়ের (Dharwad) এসডিএম কলেজ অফ মেডিক্যাল সায়েন্সেসের (SDM College of Medical Sciences) অন্তত ৬৬ জন ছাত্রছাত্রী করোনা পজিটিভ হিসাবে সনাক্ত হয়েছেন। এরা সকলেই করোনা টিকার (Coronavirus Vaccine) দুটি ডোজই নিয়েছিলেন। 
 

66 Fully vaccinated Karnataka medical college students test positive for Coronavirus ALB
Author
Kolkata, First Published Nov 25, 2021, 4:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একদিকে ভারত করোনা টিকাদানের (Covid Vaccination Drive) হার বাড়িয়ে চলেছে। অন্যদিকে সংক্রমণ রুখতে করোনা টিকা (Coronavirus Vaccine) আদৌ কার্যকরী কিনা তাই নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। কর্ণাটকের (Karnataka) এক সাম্প্রতিক ঘটনা সেই প্রশ্ন আরও জোরালো করে দিল। বৃহস্পতিবার ধারওয়াড়ের (Dharwad) এক মেডিকেল কলেজের অন্তত ৬৬ জন ছাত্র একসঙ্গে করোনা পজিটিভ হিসাবে সনাক্ত হয়েছেন। সবথেকে ভয়ের বিষয় হয়, এই ছাত্রদের সকলেই কোভিড-১৯ টিকার দুটি ডোজই নিয়েছিলেন। 

জানা গিয়েছে ধারওয়াড়ের এসডিএম কলেজ অফ মেডিক্যাল সায়েন্সেসের (SDM College of Medical Sciences) শিক্ষার্থীদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে অংশ নেওয়া ৪০০ জন শিক্ষার্থীদের মধ্যে ৩০০ জনের কোভিড পরীক্ষা করা হয়। তাতেই দেখা যায়, ৬৬ জন ছাত্র সংক্রামিত। এরপরই জেলা স্বাস্থ্য আধিকারিক ও জেলা প্রশাসকের নির্দেশে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে কলেজের দুটি হোস্টেল সিল করে দেওয়া হয়েছে এবং কলেজের সমস্ত শারীরিক ক্লাস আপাতত স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন - COVID-19 Vaccination: ১১৯ কোটির মাইলফলক পার করল ভারত, দৌড়ে তৃতীয় স্থানে বাংলা

আরও পড়ুন - Covid 19: আরও দ্রুত টিকাকরণের আর্জি, দেশের ৭ কোভিড টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠকে মোদী

আরও পড়ুন - Coronavirus - বিশ্বে শুরু হয়ে গেল ২ বছরের শিশুদেরও টিকাকরণ, নজির গড়ল এই ল্য়াটিন আমেরিকান দেশ

ধারওয়াড় জেলার ডেপুটি কমিশনার নীতেশ পাটিল জানিয়েছেন, সংক্রামিত ছাত্রদের, কোয়ারেন্টাইন করা হয়েছে। হোস্টেলের ভিতরেই তাদের চিকিত্সা সহায়তা দেওয়া হবে। বাকি যে ১০০ জন শিক্ষার্থীর কোভিড পরীক্ষা হয়নি, তাদেরও পরীক্ষা করানো হবে। তাদেরও সিল করা হস্টেলেই আলাদা জায়গায় রাখা হয়েছে। বাইরে থেকে তাদের সমস্ত রকমের চিকিৎসা সহায়তা ও খাবার ও সরবরাহ করা হবে। তবে, সংক্রামিত হোক না হোক, কাউকেই হোস্টেল থেকে বের হতে দেওয়া হবে না। 

কলেজের সাম্প্রতিক ওই অনুষ্ঠান থেকেই হোস্টেলে করোনা ছড়িয়েছে বলে সন্দেহ করা হলেও, শিক্ষার্থীরা কেউ কলেজ থেকে বাইরে গিয়ে কারোর সঙ্গে মিশেছিল কিনা, সেই বিষয়েও তদন্ত করা হচ্ছে। তবে সবার আগে, অনুষ্ঠানে অংশ নেওয়া সকল ডাক্তারি শিক্ষার্থীর কোরনা পরীক্ষার উপরই সবথেকে বেশি জোর দেওয়া হচ্ছে। একইসঙ্গে গত কয়েকদিনে, তাদের সঙ্গে আর যাদের যোগাযোগ ঘটেছে তাদের অনুসন্ধান করা হচ্ছে এবং তাদের করোনা পরীক্ষা করানো হচ্ছে। 

করোনা টিকা সংক্রমণকে নিয়ন্ত্রণের জন্য কতটা কার্যকরী, সেই বিষয়ে সন্দেহ আরও গাঢ় হলেও, টিকা যে গুরুতর অসুস্থতাকে রোধ করতে পারছে, তার প্রমাণ পাওয়া গিয়েছে এই ঘটনায়। মেডিকাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের কয়েকজনের কাশি এবং জ্বর রয়েছে। তবে অধিকাংশেরই কোনও উপসর্গ নেই। উপসর্গ যাদের রয়েছে, তাদেরও অসুস্থতা তেমন গুরুতর নয়, যে হাসপাতালে ভর্তি করতে হবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios