করোনা-যুদ্ধে স্বস্তি ফিরছে ভারতের। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে, ৩ লক্ষের নিচে রয়েছে ভারতের দৈনিক নতুন করোনা সংক্রমণের ঘটনা। এপ্রিল মাসের ২১ তারিখের পর এই প্রথমবার ৩ লক্ষের নিচে নেমে এল দৈনিক সংক্রমণের ঘটনা। পজিটিভিটি রেট বা ইতিবাচকতার হার দাঁড়িয়েছে ১৭.৮৮ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রকের করোনা ড্যাশবোর্ড বলছে, গত ২৪ ঘন্টায় ভারতে ২.৮১ লক্ষ নতুন করোনা সংক্রমণের ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। তবে এদিনও একদিনে মৃত্যুর সংখ্যা ৪ হাজারের উপরেই রয়েছে। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত ৪,১০৬ জন। গত ২৮ এপ্রিল থেকে ভারতে প্রতিদিনই করোনায় ৩ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যুর ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। সব মিলিয়ে ভারতে এখনও পর্যন্ত ২ লক্ষ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হল।

রবিবার থেকেই পশ্চিমবঙ্গে একপক্ষকালের জন্য লকডাউনের মতো বিধিনিষেধ জারি করা হয়েছে। লকডাউনের মেয়াদ বাড়িয়েছে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশও। রবিবারই করোনা পরিস্থিতি পর্যাসলোচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে কথা বলেন, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং পদুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে। অন্যদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, আগামী ৩ দিনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি করোনা ভ্য়াকসিনের  ৫১ লক্ষ ডোজ পাবে।