Asianet News Bangla

১০২ দিন পর দেশে করোনার দৈনিক সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে, বেড়েছে সুস্থতার হার

  • দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী
  • ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন
  • মৃত্যু হয়েছে ৯০৭ জনের
  • দৈনিক সুস্থতার হার ৯৬.৮৭ শতাংশ
India reports less than 40 thousand daily new covid 19 cases after 102 days bmm
Author
Kolkata, First Published Jun 29, 2021, 12:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী। সোমবারের থেকে আজ সংক্রমণের মাত্রা অনেকটাই কম। গতকাল সংক্রমিতের সংখ্যা ৫০ হাজারের নিচে ছিল। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন। ১০২ দিন পর ৪০ হাজারের নিচে নামল দৈনিক আক্রান্তের সংখ্যা। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লক্ষ ১৬ হাজার ৮৯৭।

আরও পড়ুন- ভ্যাকসিন নিলেও মেলেনি মেসেজ, রাজ্যে কি নানা জায়গায় ছড়িয়ে ভুয়ো সেন্টারের জাল

আক্রান্তের সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে গত ২৪ ঘণ্টায় কমেছে মৃতের সংখ্যাও। সোমবার মৃতের সংখ্যা ছিল ৯৭৯। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯০৭ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৯৭ হাজার ৬৩৭। 

অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা এখন ৬ লক্ষের নিচে রয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৫২ হাজার ৬৫৯। মাসখানেক আগেই এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

আরও পড়ুন- রাজ্যে করোনা আক্রান্ত ৮ শিশু, তবে কী এবার রাজ্যে আছড়ে পড়তে চলেছে তৃতীয় ঢেউ, বাড়ছে চিন্তা

গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৫৬ হাজার ৯৯৪ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৩ লক্ষ ৬৬ হাজার ৬০১ জন। সুস্থতার হার ৯৬.৮৭ শতাংশ। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল বা আইসিএমআরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার ১৭ লক্ষ ৬৮ হাজার ৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে সোমবার পর্যন্ত ভারতে কোভিড-১৯ এর জন্য ৪০ কোটি ৮১ লক্ষ ৩৯ হাজার ২৮৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। 

আরও পড়ুন- করোনা মহামারিকালে অর্থনীতি চাঙ্গা করতে নির্মলার ৮ ঘোষণা, ৪ টুইটে প্রশাংসা প্রধানমন্ত্রী মোদীর

তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের গতি নিম্নমুখী হলেও এখন উদ্বেগ বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ। আর সেই কারণে যতটা দ্রুত সম্ভব দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এরই মধ্যে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাসের খোঁজ পেয়েছেন গবেষকরা। এই প্রজাতির মাধ্যমে ইতিমধ্যেই ব্রিটেনে সংক্রমণ ছড়াতে শুরু করে দিয়েছে। এদিকে এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশবাসীকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বিশ্বের মধ্যে করোনা সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। 

Follow Us:
Download App:
  • android
  • ios