কয়েকদিন ধরেই দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা কমছে দেশে। এক সময় সংক্রমিতের সংখ্যা চার লক্ষের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। সংক্রমণের উপর রাশ টানতে লকডাউনের পথে হেঁটেছে একাধিক রাজ্য। জারি রয়েছে কড়া বিধিনিষেধ। তার জেরে এখন সংক্রমিতের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৪ হাজার ৪৬০জন। প্রায় ২মাস পর প্রথমবার সংক্রমিতের সংখ্যা এতটা কমে গিয়েছে। এর আগে ৬ এপ্রিল ১ লক্ষ ১৫ হাজার ছিল দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা। শনিবার দৈনিক আক্রান্তের সংখ্যা নেমেছিল ১ লক্ষ ২০ হাজারে।

আরও পড়ুন- 'ভ্যাকসিন পাসপোর্ট অত্যন্ত বৈষম্যমূলক', G 7-এর বৈঠকে কড়া বিরোধিতা করল ভারত

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৭৭ জনের। আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থতার সংখ্যা বেশি। করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লক্ষ ৮৯ হাজার ২৩২জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার পর্যন্ত দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৮৮ লক্ষ ৯ হাজার ৩৩৯। এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৪৬ হাজার ৭৫৯ জনের। দেশে মোট সংক্রমণের হার কমে হয়েছে ৭.৯০ শতাংশ। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৪ লক্ষ ৭৭ হাজার ৭৯৯।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ২০ লক্ষ ৩৬ হাজার ৩১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩৬ কোটি ৪৭ লক্ষ ৪৬ হাজার ৫২২ জনের। অন্য দিকে এক দিনে দেশে ৩৩ লক্ষ ৫৩ হাজার ৫৩৯ জনকে টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ২৩ কোটি ১৩ লক্ষ ২২ হাজার ৪১৭ জন দেশবাসী টিকা পেয়েছেন।