দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যে আক্রান্তের সংখ্যা ১৮০০ ছাড়িয়েছে। তার সঙ্গে আশঙ্কা বাড়িয়ে মৃতের সংখ্যাও ক্রমশ উর্দ্ধমুখী। এই অবস্থায় দেশ জুড়ে জল্পনা তৈরি হয়েছিল লকডাউনের মেয়াদ ফের বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। দেশ জুড়ে ২১ দিনের লকডাউন চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। কিন্তু কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজবী গৌবা জানিয়ে দিয়েছেন, লকডাউন বাড়ানোর কোনও পরিকল্পনা তাঁদের নেই। আর এই গ্রিণ সিগন্যাল পেতেই ভারতীয় রেল ও বিভিন্ন বিমান সংস্থাগুলি টিকিট বুকিং শুরু করে দিল।

কেন্দ্রের থেকে লকডাউনের মেয়াদ বাড়বে না জানার পরেই ১৫ এপ্রিল থেকে রেল ও বিমানের টিকিট বুকিং শুরু হয়ে গেছে। সেদিন থেকেই রেল ও বিমানে দূরপাল্লার যাত্রা ফের শুরু হবে। 'বিজনেস লাইন' নামের এক সর্বভারতীয় সংবাদমাধ্যনমে   পশ্চিম রেলের আমদাবাদ ডিভিশনের জনসংযোগ আধিকারিক প্রদীপ শর্মা জানিয়েছেন, কেন্দ্রের থেকে লকডাউনের মেয়াদ না বাড়ার বার্তা পেয়েই ১৫ এপ্রিল এবং তার পরে যাত্রা করার জন্য টিকিট বুকিং শুরু করে দিয়েছে রেল।

মারণ করোনা বাসা বাঁধেনি তো শরীরে, নিশ্চিত হতে এবার ঘরে বসেই করা যাবে পরীক্ষা

প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করছেন ওঁরা, সাফাইকর্মীদের পুষ্পবৃষ্টি করে শ্রদ্ধা জানালো পঞ্জাব

করোনার থাবায় বন্ধ হয়েছে উৎপাদন, বিশ্ব জুড়ে চরমে এবার 'কন্ডোম' সংকট

ওই সংবাদমাধ্যমের রিপোর্টে আরও দাবি করা হয়েছে, বিভিন্ন বিমান সংস্থাও ১৫ এপ্রিল থেকে ডোমেস্টিক টিকিট বিক্রি শুরু করেছে। যদিও ভারতীয় রেল বা কোনও বিমান সংস্থার তরফে এখনও পর্যন্ত এ ব্যাপারে কোনও ঘোষণা করা হয়নি। তবে ইতিমধ্যে  স্পাইসজেট, গোএয়ার এবং ইন্ডিগোর ওয়েবসাইটে টিকিট বুকিং করা যাবে বলে দেখা যাচ্ছে।

১৪ এপ্রিলের পর দেশজুড়ে  লকডাউন উঠে যাচ্ছে ধরে নিয়ে ইতিমধ্যে সিবিএসই সব বিভিন্ন পাঠক্রম ও শিক্ষা প্রতিষ্ঠানও একাধিক বড় সিদ্ধান্ত নিয়েছে। এবার রেল ও টিকিট বুকিং-এর ক্ষেত্রেও তারই প্রতিফলন ঘটল। ২১ দিনের লকডাউনে ঘরে বসে হাঁপিয়ে উঠেছেন বেশিরভাগ মানুষই। অধীর আগ্রহে এখন তাই ১৫ এপ্রিলের দিন গুনছেন তাঁরা।