ইস্টার, নববর্ষ, বিহু, রমজান, উরস, বৈশাখি মেলা - এপ্রিল মাস জুড়ে ভারতে একের পর এক উৎসব রয়েছে। কিন্তু, কোভিড-১৯'এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য এই উৎসবের কোনওটিই করা যাবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে শুক্রবার গুডফ্রাইডে-র দিনই এই নিয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশিকা পাঠানো হল। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, লকডাউন কঠোরভাবে অনুসরণ করা নিশ্চিত করতে কোনও সামাজিক বা ধর্মীয় সমাবেশ বা মিছিল-এর অনুমতি দেওয়া যাবে না।

আরও বলা হয়েছে, লকডাউন ব্যবস্থা সম্পর্কে কেন্দ্র যে গাইডলাইন  পাঠিয়েছে, সেই অনুযায়ী নির্দিষ্ট নিষেধাজ্ঞাগুলির বিষয়ে জেলা কর্তৃপক্ষ এবং অন্যান্য স্থানীয় প্রশাসনকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অবহিত করতে হবে। আইন শৃঙ্খলা রক্ষা, শান্তি ও জনসাধারণের প্রশান্তির জন্য প্রয়োজনীয় সকল সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেই সঙ্গে, কেউ কোনও আপত্তিজনক বিষয়বস্তু প্রচার করছে কিনা তার জন্য সোশ্যাল মিডিয়ায় যথাযথ নজরদারিও বজায় রাখতে হবে।

সামাজিক বা ধর্মীয় সংস্থাগুলি এবং সাদারণ নাগরিকরা যাতে কেন্দ্রিয় সরকারের নির্দেশিকাগুলি জানতে পারেন তার জন্য সংশ্লিষ্ট বিধানগুলি ব্যাপকভাবে প্রচার করার নির্দেশও দেওয়া হয়েছে। এই সরকারি নির্দেশিকায় আর বলা হয়েছে, কেউ লকডাউন বিধান লঙ্ঘন করলে বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫ এবং ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী সবরকম ব্যবস্থা নিতে হবে।