Asianet News Bangla

কোভিডের তৃতীয় তরঙ্গে শিশুদের নিরাপত্তায় জোর, সেপ্টেম্বর থেকেই শুরু শিশুদের করোনা টিকাকরণ

 

  • সেপ্টেম্বর থেকেই শিশুদের টিকাকরণ শুরু 
  • জাইডাস ক্যাডিলার টিকা দেওয়া হবে 
  • জানুয়ারি থেকে ২-১৮ বছর বয়সীদের টিকা 
  • আশার কথা শুনিয়েছেন এনকে আরোরা 
vaccine for for children will start by September with Zydus vaccine says report bsm
Author
Kolkata, First Published Jul 9, 2021, 9:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সেপ্টেম্বর মাস থেকেই এই দেশে করোনাভাইরাসের টিকা পেতে পারে শিশুরাও। তেমনই আশার বাণী শোনালেন ন্যাশানাল ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রারের গ্রুপের প্রধান ডক্টর এনএকে আরোরা। তিনি আরও বলেছেন জাইডাসের টিকা দিয়েই এদেশের শিশুদের কোভিড ১৯ টিকাকরণ করা হবে। জাইডাসের টিকাকে কয়েক সপ্তাহের মধ্যেই জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে। 
ভোরবেলা ভূমিকম্প মণিপুরে, আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন মানুষ 
জাতীয় স্তরের একটি সংবাদ চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় চিকিৎসক এনকে আরোরা জানিয়েছেন,স্কুল খোলা আর পঠনপাঠনের বিষয়গুলি রীতিমত গুরুত্বপূর্ণ। সেইকারণে সেপ্টেম্বরের শেষ দিক থেকে এই টিকা দেওয়া উচিৎ। জাইডাস ক্যাডিলার তৈরি টিকা ১২-১৮ বছর বয়সীদের দেওয়া যাবে বলে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। ইতিমধ্যেই শুরু হয়েছে ক্লিনিক্যাল ট্রায়াল। খুব তাড়াতাড়ি যাবতীয় তথ্য হাতে পাওয়া যাবে বলেও মনে করছেন তিনি।

করোনার সপ্তম রূপ Lambdaর আতঙ্ক ৩০টি দেশে, ভারতে কী রয়েছে এটি 

করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ অগাস্ট- সেপ্টেম্বরের মধ্য এদেশে ভয়াবহ আকার নিতে পারে বলেও আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। তৃতীয় তরঙ্গ শিশুদের কাছে একটি চ্যালেজ্ঞ বলেও দাবি করছেন একদল বিশেষজ্ঞ। সেই কারণে এই দেশের শিশুদের টিকাকরণের দিকে বিশেষ মনোনিবেশ করা হয়েছে। যদিও দেশের পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ একাধিক বিশেষজ্ঞ জানিয়েছেন প্রথম ও দ্বিতীয় তরঙ্গের মত তৃতীয় তরঙ্গেও নিরাপদ থাকবে শিশুরা। কিন্তু তারপরেও করোনাযুদ্ধে কোনও রকম গাফিলতি করতে নারাজ সরকার। করোনা থেকে শিশুদের সবরকম নিরাপত্তা দিতে গ্রহণ করা হয়েছে একধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

করোনাভাইরাস রুখতে নতুন ওষুধ, ভবিষ্যতে কোভিড মহামারি রুখতেই উদ্যোগ বিজ্ঞানীদের

বিশেষজ্ঞ এনএকে আরোরা আরও জানিয়েছেন, জাইডাস ক্যাডিলা টিকা কোভ্যাক্সিনকে অনুসরণ করবে। কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। এটি সেপ্টেম্বর শেষ হবে। সেই সময় থেকেই টিকা দেওয়া যাবে বলেও তিনি মনে করেন বলে জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন আগামী বছর জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে এই দেশে ২-১৮ বছর বয়সীদের টিকা দেওয়া যাবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios