করোনাভাইরাসের ভয়ঙ্কর প্রভাব বাদ দেয়নি ভারত পাকিস্তান দুই প্রতিবেশী দেশকেই। যে য়ার মত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছে। এই পরিস্থিতি কিছু দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সার্কভুক্ত দেশের প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেসন্সে কথা বলতে চেয়েছিলেন। সব দেশের রাষ্ট্রপ্রধানরা তাতে অংশ নিলেও পাকিস্তানের হয়ে আলোচনায় অংশ নিয়েছেলিনেম ইমরান খানের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা। কিন্তু তার কয়েকদিনের মধ্যে কী এমন হোল পাকিস্তানের? যা নিয়ে রীতিমত শুরু হয়ে গেছে জল্পনা। 

দিল্লি মুম্বইসহ দেশের বিভিন্ন স্থানে আটকে পড়া ইউরোপিয়ীয় পর্যটকদের দেশে ফেরাতে এয়ার ইন্ডিয়ার দুটি বিমানের ব্যবস্থা করা হয়েছিল। একটি বিমান উড়েছিল দিল্লি থেকে অন্যটি মুম্বই থেকে। একটির অভিমুখ ছিল জার্মানির ফ্র্যাঙ্কঅফ্রুট। ওই বিমানের দায়িত্বপ্রাপ্ত চালক জানিয়েছেন, তাঁরা বিকেল ৫টা নাগাদ পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করেন। আর তখনই ঘটে সেই বিষ্ময়কর ঘটনা। যা তাঁর চাকরি জীবন এই প্রথম। 

এয়ার ইন্ডায় বিমানের পাইলট জানিয়েছেন, পাকিস্তান এয়ার ট্রাফিক কন্ট্রোল তাঁদের প্রথম স্বাগত জানায়। বলে আসেলাম আলেকুম। পাশাপাশি জানান ভারতের ত্রাণের কাজে ব্যবহারকারী এই বিমানটিকে করাচি এটিসি স্বাগত জানাচ্ছে। তারপরই বিমানটি ফ্র্যাঙ্কফ্রুট যাচ্ছে কিনা তা জানতে চাওয়া হয়। এয়ার ইন্ডিয়ার বিমানের চলক জানিয়েছেন তাঁরা উত্তর দেওয়ার পরই পাকিস্তান এটিসি বলে গোটা বিশ্বজুড়েই করোনাভাইরাসের সংক্রমণ মহামারীর আকার নিয়েছে। এই অবস্থায় এয়ার ইন্ডিয়া উড়ান জারি রাখায় গর্ব বোধ করছে পাকিস্তান এটিসি। পাশাপাশি এয়ার ইন্ডিয়া বিমানের উদ্দেশ্যে শুভ কামনাও জানান হয়। পাকিস্তান এটিটির এই মন্তব্যের পর স্বভাবতই এয়ার ইন্ডিয়ার দায়িত্বপ্রাপ্ত চালক তাঁদের ধন্যবাদ জানান। 

আরও পড়ুনঃ রাত ৯টা ৯মিনিটের কথা স্মরণ, সোশ্যাল মিডিয়ায় স্মরণ করালেন প্রধানমন্ত্রী

আরও পড়ুনঃ অসাধ্য সাধন করল করোনাভাইরাস আর লকডাউন, মাত্র ১০ দিনে বদলে গেছে গঙ্গার চেহারা

আরও পড়ুনঃ কোয়ারেন্টাইন সেন্টার তৈরি ঘিরে গুলি বোমার লড়াই, রণক্ষেত্র পাড়ুইয়ে মৃত ১

এখানেই চমকের শেষ নয়। পাকিস্তান প্রতিবেশী দেশ  ইরানকেও এয়ার ইন্ডিয়াগামী বিমানের খবর দিয়েদিয়েছিল। ইরান এটিসিও এয়ার ইন্ডিয়ার ওই বিমানকে সংক্ষিপ্ত রাস্তা দিয়ে আকাশসীমা পার হওয়ার নির্দেশ দেয়। যা সচারচর হয়না বলেই এয়ার ইন্ডিয়ার পাইলট জানিয়েছেন। যার কারণে জার্মানগামী বিমানটি প্রায় ৪৫ মিনিট আগেই গন্তব্যে পৌঁছে গিয়েছিল।