বিশ্বের সব প্রান্তের মত করোনাভাইরাস থাবা বসিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানও। প্রধানমন্ত্রী ইমরান খান এখনও লকডাউন ঘোষণা না করলেও দেশটিতে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার পর্যন্ত ৯০৩ জনের শরীরে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত পাকিস্তানে করোনার বলি হয়েছেন ৬ জন। 

মঙ্গলবারই পঞ্জাব প্রদেশে নতুন করে ১৬ জনের শরীরে সংক্রমণের খবর পাওয়া গেছে। যারফলে রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৫। তবে সবচেয়ে খারাপ অবস্থা সিন্ধ প্রদেশের। এই প্রদেশে এখনও পর্যন্ত ৩৯৯ জনের শরীর মারণ করোনাভাইরাস পাওয়া গিয়েছে। ইতিমধ্যে দেশটিতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। করাচিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০। রাজধানী ইসলামাবাদে ১৫ জনের শরীরে পাওয়া গিয়েছে মারণ ভাইরাস। এছাড়াও গিলগিট-বালটিস্তান, খাইবার-পাখতুনখাওয়া, বালোচিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীরেও করোনা সংক্রমণ ঘটেছে।

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ছুঁতে চলল, লড়াইয়ে পথে দেখাবে ভারত, আশা 'হু'র

রাজপথে ছেড়ে দিয়েছেন ক্ষুধার্ত বাঘ-সিংহ, এভাবেই নাকি রাশিয়ায় করোনা আটকাচ্ছেন পুতিন

থালা বাজাবেন আমার কবরের সামনে, মোদীকে ট্যুইট করলেন চিকিৎসক, উত্তর দিলেন রাহুল

সংক্রমণ আটকাতে দেশবাসীকে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিচ্ছে  পাক প্রশাসন। এরমধ্যেই পাকিস্তানের সরকারি কর্মীদের অসচেতনতার ছবি ধরা পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ইতিমধ্যে ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা গেছে, কোয়ারেন্টাইনে থাকা এক করোনা আক্রান্তের সঙ্গে সেলফি তুলছেন ৬ সরকারি আধিকারিক। তাদের কারও মুখেই মাস্ক নেই। যার ফলে ভয়ানক আকারে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সিন্ধ প্রদেশের সুক্কুর জেলার কাছে একটি কোয়ারেন্টাইন সেন্টারে এই ছবিটো তোলা হয়েছিল। জানা যাচ্ছে, ইতিমধ্যে সেখানে বেশ কয়েকজন কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

 

 

করোনা আক্রান্তের সঙ্গে সরকারি আধিকারিকদের ওই ছবি প্রকাশ্যে আসার পরেই ৬ জনকে কাজ থেকে বারখাস্ত করা হয়েছে বলে জানান সুক্কুর জেলার ডেপুটি কমিশনার রানা আদেল।  তাদের সকলকে কোয়ারেন্টাইনে রাখা হেছে। জানা যাচ্ছে, পাক সরকারের ভূমিরাজস্ব  দফতরের ওই ৬ আধিকারিক ইরান ফেরত এক স্থানীয় নেতার সঙ্গে কোয়ারেন্টাইনে দেখা করতে যান। যিনি নিজে করোনা আক্রান্ত ছিলেন। এদিকে প্রশাসনের নির্দেশ না মেনে বাইরে বের হওয়ার জন্য সিন্ধ প্রদেশে এখনও পর্যন্ত ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে।