করোনাভাইরাসের থাবায় পুরোপুরি বিপর্যস্ত ইউরোপ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইতালিতে আক্রান্তের সংখ্যা। মৃত্যু মিছিলে চিনকে  ইতালির মত পিছনে ফেলে দিয়েছে স্পেনও। আশঙ্ক বাড়াচ্ছে ব্রিটেনের পরিস্থিতিও। অবস্থা ভাল নয় ফ্রান্সেও। শিল্প-সংস্কৃতির  দেশ ফ্রান্স ইতিমধ্যে পৌঁছে গিয়েছে করোনার তৃতীয় পর্যায়ে। গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে দেশের নানা প্রান্তে। দেশটিতে বর্তমানে আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা তেরশোর বেশি। এই অবস্থায় গোটা দেশ লকডাউন করে দিয়েছে ফরাসি সরকার। গৃহবন্দি সকলে। আর এই করোনার কোপে পরেই জন্মদিনের অনুষ্ঠান বাতিল হয়ে গিয়েছে  আওয়েনের। তাই একেবারেই মন ভাল নেই শতায়ু বৃদ্ধের। আর তাই আওয়েনের জন্মদিনকে স্মরণীয় করতে এবার ময়দানে নামল নেটিজেনরা।

গমগম করা ভিক্টোরিয়া যেন একেবারে ভুতুড়ে বাড়ি, খাঁ খাঁ করছে গোটা চত্বর, দেখুন ভিডিও

সাত পাকে বাধা সেই করোনা, বিয়ে পিছিয়ে সমাজকে বার্তা ২ আমলার

মহামারির পরবর্তী কেন্দ্র আমেরিকা, করোনা আক্রান্ত সব দেশকেই লকডাউনের পরামর্শ 'হু'র

আগামী ৩১ মার্চ জন্মদিনের আওয়েনের। গতবছরই সেঞ্চুরি করেছেন তিনি। এবার পা দিতে চলেছেন ১০১ বছরে। শতায়ু বৃদ্ধের জন্মদিনকে স্মরণীয় করতে এই বিশেষ পার্টির আয়োজন করেছিল পরিবার। কিন্তু লকডাইনের ফ্রান্সে এখন জমায়েতের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গোষ্ঠী সংক্রমণ এড়াতে কড়াকড়ি এখন গোট দেশ জুড়ে। তবে আওয়েন যাতে একেবারেই মন খারাপ না করেন তার জন্য অক অভিনব পদ্ধতি নিয়েছে তাঁর পরিবার। বিশ্বের নানা প্রান্তের মানুষ যাতে শতায়ু এই যুবককে জন্মদিনের শুভেচ্ছা জানান তার বার্তা দেওয়া হয়েছে।

 

সোশ্যাল মিডিয়া জুড়ে এখন ছড়িয়ে পড়েছে একটি ছবি। যেখানে আওয়েনকে দেখা যাচ্ছে প্ল্যাকার্ড হাতে। তাতে লেখা রয়েছে আমার জন্মদিনকে স্মরণীয় করে রাখতে আপনাদের থেকে ১০১ হাজার লাইক ও কমেন্ট চাই। এই ম্যাসেজ দেখার পর থেকেই  নেট দুনিয়ার শুভেচ্ছবার্তায় ভেসে যাচ্ছেন আওয়েন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফরাসি বিমান বাহিনীর অংশ ছিলেন আওয়েন। আইফেল টাওয়ারকে রক্ষার দায়িত্ব ছিল তাঁর হাতে। বিমান বাহিনীর একাধিক বিমানেও নিজের শিল্পকর্মের পরিচয় রেখেছিন তিনি। তার রঙ করা বি-১৯ বোমারু বিমান এখনও ফরাসি বিমানবাহিনীর হয়ে উড়ে চলেছে। এহেন জীবন্ত কিংবদন্তীকে তাঁর ১০১ তম জন্মদিনে শুভেচ্ছা জানাতে কার্পণ্য করছে না নেট দুনিয়া।