Asianet News Bangla

রাতারাতি কাজ দিল ভারতের কুটনৈতিক চাপ, ইউরোপে সবুজ পাসপোর্ট পেল কোভিশিল্ড

সামান্য একটু কূটনৈতিক চাপ

তাতেই কাজ হল রাতারাতি

সুইজারল্যান্ড এবং সাতটি ইইউ দেশ ছাড় দিল কোভিশিল্ড-কে

এর আগে এই বিষয়ে অনুরোধ জানিয়েছিল ভারত সরকার

 

Switzerland and 7 EU Countries add SII's Covishield in Green Passport List ALB
Author
Kolkata, First Published Jul 1, 2021, 2:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সামান্য একটু কূটনৈতিক চাপ। আর তাতেই কাজ দিল রাতারাতি। একদিনের মধ্যেই সুইজারল্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়নের সাত-সাতটি দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকা বিকশিত এবং সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ড টিকাকে পাসপোর্টের জন্য ছাড়ের তালিকায় অন্ত্ভুক্ত করল। ইউরোপিয়ান ইউনিয়নের এই সাত সদস্য হল - অস্ট্রিয়া, জার্মানি, স্লোভেনিয়া, গ্রীস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্পেন। অর্থাৎ, এখন থেকে সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড টিকার দুটি ডোজ নেওয়া ভারতীয়রা এই দেশগুলিতে  সহজেই ভ্রমণ করতে পারবেন।

বুধবার ভারত সরকারে পক্ষ থেকে ইউরোপিয়ান ইউনিয়নকে সরকারিভাবে কোভিশিল্ড এবং কোভাক্সিন টিকাকে 'গ্রিন পাসপোর্ট' (যে টিকাগুলি নিয়ে ওইসব দেশে যাওয়া যাবে) -এর অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছিল। অনুরোধ না বলে অবশ্য চাপ দেওয়া বলাই ভাল। কারণ মোদী সরকার সাফ জানিয়েছিল, এটা না করা হলে, ভারত সরকার এই দেশে আগত ইউরোপীয় নাগরিকদের জন্য 'কোয়ারেন্টাইন বিধি' বাধ্যতামূলক করতে বাধ্য করবে। ইইউ সদস্য দেশগুলিকে সরকার কোউইন পোর্টালের মাধ্যমে জারি করা টিকাদানের শংসাপত্র গ্রহণ করার আর্জি জানিয়েছিল। ভারত বলেছিল, এই শংসাপত্রগুলির সত্যতা কোউইন অ্যাপের মাধ্যমেই যাচাই করা যেতে পারে।

ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলিতে কোন কোন টিকা গ্রহণকারীদের মহামারিকালে সেইসব দেশে ভ্রমণ করতে দেবে তা ঠিক করে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি বা ইএমএ (EMA)। তারা এখনও পর্যন্ত এই তালিকায় শুধুমাত্র চারটি করোনাভাইরাস ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করেছে - ফাইজার-বায়োএনটেক, মডার্না, জনসন অ্যান্ড জনসন এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাস টিকা। এই ভ্যাকসিনগুলি যারা পেয়েছে শুধুমাত্র তাদেরকেই মহামারী চলাকালীন ইইউ দেশগুলিতে ভ্রমণে অনুমতি দেওয়া হবে। তবে, সদস্যদেশগুলিও আলাদা আলাদাভাবে, জাতীয় স্তরে বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকাগুলিকে ছাড় দিতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios