Asianet News Bangla

বিরলতম ঘটনা, একই শরীরের কোভিড ১৯-এর দুটি রূপ- আলফা আর বিটা

করোনাভাইরাসের দুটি রূকরোনাভাইরাসের দুটি রূপ একই মনুষের শরীরে। আলফা আর বিটা- এই দুটি রূপের উপস্থিতি দেখতে পাওয়া গিয়েছিল ৯০ বছরের এক বৃদ্ধার শরীরে।

90 year old woman infected alpha beta coronavirus variants at same time bsm
Author
Kolkata, First Published Jul 11, 2021, 3:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল। ৯০ বছরের মৃত্যুর পর চিকিরসকরা জানতে পারেন বৃদ্ধা করোনাভাইরাসের আলফা আর বিটা দুটি রূপেরই একই সঙ্গে একই সময় আক্রান্ত হয়েছিলেন। আর এই তথ্য সামনে আসাতেই চিকিৎসকদের চোখ কপালে উঠেছে। কারণ এটি খুবই বিরল ঘটনা। করোনাভাইরাসে আক্রান্তরা সচারচর একটি রূপের এই আক্রান্ত হন বলেই এতদিন চিকিৎসকরা মনে করতেন। কিন্তু বেলজিয়ামের  ৯০ বছরের বৃদ্ধার মৃত্যু করোনাকালে চিকিৎসকদের আরও উদ্বেগ বাড়িয়ে দিল। 

ভারতের পথে এবার চিন, সেনা বাহিনীতে নিয়োগ আর প্রশিক্ষণ তিব্বতের তরুণদের

একাই থাকতেন বাড়িতে। করোনাভাইরাসের টিকাও তিনি নেননি। বাড়িতেই নার্সিং পরিষেবা নিতেন। মার্চ মাসে তিনি পড়েছিলেন। সেই সময়ই শহরের আলস্টেন ওএলভি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছিল। সেই দিনএ তাঁর করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষা হয়। তাতেই জানা যায় ৯০ এর বৃদ্ধা করোনাভাইরাসে আক্রান্তষ প্রথম দিকে অবস্থা স্বাভাবিক ছিল। শরীরে অক্সিজেনের মাত্রাও ভালো ছিল। কিন্তু দ্রুত অবস্থার অবনতি হয়। হাসপাতালেপ ভর্তির পাঁচ দিন পরেই তাঁর মৃত্যু হয়। তারপরই মেডিক্যাল কর্মীরা ঠিক করেন মহিলা কোভিডের কোন রূপে আক্রান্ত তা জানান জন্য নমুনা পরীক্ষা করেন। তখনই সামনে আসে ভয়ঙ্কর তথ্য।মহিলার শরীরে করোনার আলফা আর বিটা দুটি স্ট্রেইনই বর্তমান। আলফার উদ্ভব ব্রিটেনে। আর বিটা প্রথম সনাক্ত করা গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। 

কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী WHOর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন, দেখুন কী কী বললেন তিনি

হাসপাতালের পক্ষ থেকে গবেষক অ্যান ভানকারবার্গেন জানিয়েছেন দুটি রূপই তখন বেলজিয়ামে ছিল। তাই মহিলা দুই ব্যক্তির থেকে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এটা বলাই যায়। তবে মহিলা কীভাবে সংক্রমিত হয়েছিলেন তা জানা যায়নি। এই তথ্য এখনও পর্যন্ত কোনও মেডিক্যাল জার্নালে দেওয়া হয়নি। তবে ইউরোপীয় কংগ্রেস অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি ও সংক্রামক রোগ উপস্থান কেন্দ্র দেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন আগে এজাতীয় কোনও তথ্যই তাঁদের হাতে ছিল না। 

অলিম্পিকে দর্শক শূন্য টোকিও, করোনা আতঙ্কে জারি জরুরি অবস্থা
গবেষণার প্রতিক্রিয়া জানিয়েছে বিখ্যাত ভাইরোলজিস্ট লরেন্স ইয়ং বলেছেন,  একাধিক স্ট্রেইনে একজন ব্যক্তির আক্রান্ত হওয়ার ঘটনার মধ্যে অবাক হওয়ার কিছু নেই। তিনি আরও বলেছেন করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দ্রুততার সঙ্গে টিকা দেওয়া জরুরি। তা না হলে ভিইরাসটির মিউটেশন ঘটবে। আরও নতুন নতুন রূপের উদ্ভব হবে। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios