Asianet News BanglaAsianet News Bangla

Corona Vaccine- বিশ্ব বাজারে দর বাড়লো ভারতের দেশের টিকা কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

এবার কোভ্যাক্সিন টিকা নিয়ে ও করা যাবে বিদেশ ভ্রমণ। কেবল কোভিশিল্ড নয় কোভ্যাক্সিন টিকাকেও অনুমোদন দিল অস্ট্রেলিয়া সরকার। টিকা যারা নেন নি তাদের ক্ষেত্রে বহাল থাকবে পুরোনো নিয়ম। 
 

Australia has acknowledged indian covid vaccine covaxin
Author
Kolkata, First Published Nov 1, 2021, 5:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি দেশের ১০০ কোটি মানুষকে করোনা টিকাকরণের (Covid-19 Vaccination) মাইলফলক ছুঁয়েছে ভারত (India)।  তবে শুধু দেশের মানুষ নয়, দেশের বাইরেও করোনা ভ্যাকসিন (Corona Vaccine) দিয়ে সাহায্য করেছে ভারত। তবে ভারতের দুটি টিকা কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ডের (Covishield) মধ্যে কেবল কোভিশিল্ডই স্বীকৃতি পেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার। কোভ্যাক্সিন টিকা করোনার ক্ষেত্রে কার্যকরী বলে স্বীকার করলে ও এই টিকাকে অনুমোদন দেয় নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)। তবে এবার এই কোভ্যাক্সিন টিকাকে অনুমোদন দিল অস্ট্রেলিয়া (Australia)।  সেই দেশের সরকারের তরফে জানানো হয়েছে যে কোনো ব্যাক্তি কোভ্যাক্সিন (Covaxin) টিকা নিয়ে অষ্ট্রেলিয়ায় পা রাখবে পারবেন।  ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিন (Covaxin) টিকাকে তারা স্বীকৃতি দিচ্ছেন বলে জানিয়েছেন। 

 

আরও পড়ুন- Covid 19: ২২ মাসে ৫০ লক্ষ মানুষের মৃত্যু, করোনাভাইরাসের মৃত্যুমিছিলের শেষ কোথায়

গত মাসেই পুণের সেরাম ইনস্টিটিউটে (SII) তৈরি হওয়া কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছিল অস্ট্রেলিয়ার (Australia) তরফে। বলা হয়েছিল যে , কোভিশিল্ড (Covishiled) টিকা নেওয়া যে কোনো ব্যাক্তি অনায়াসে অস্ট্রেলিয়ায় ঘুরতে যেতে পারেন। তবে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে বাধানিষেধ জারি ছিল অস্ট্রেলিয়া সরকার (Australia Govt)। এবার কোভ্যাক্সিন টিকাতেও আর রইলো না কোনো বাঁধা। অস্ট্রেলিয়া সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, “থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (TGA) সিদ্ধান্ত নিয়েছে যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং চিনের BBIBP-CorV-কে বৈধ টিকার তালিকায় ধরা হবে।” তবে কেবল প্রাপ্ত বয়স্ক নয়, শিশুদের ক্ষেত্রেও টিকার ক্ষেত্রে শিথিলতা জারি করা হয়েছে অস্ট্রেলিয়া সরকারের তরফে। অর্থাৎ ১২ বছরের ঊর্ধ্বে যাঁরা কোভ্যাক্সিনের (Covaxin) ডোজ নিয়েছেন, তাঁদের কারও অস্ট্রেলিয়া যেতে আর কোনও বাধা রইল না বলে জানানো হয়েছে । BBIBP-CorV টিকার ক্ষেত্রে এই বয়সসীমা ১৮ থেকে ৬০ বছর।

আরও পড়ুন- Coronavirus- বাড়ছে সংক্রমণ, রাশ টানতে এই এলাকায় কালীপুজোর আগে ৩দিন বন্ধ দোকান-বাজার

বলা বাহুল্য, অস্ট্রেলিয়া সরকারের (Australia Govt) এই সিদ্ধান্তে স্বস্তি মিলেছে বহু ভারতবাসীর। কারণ, অস্ট্রেলিয়ায় চাকরিরত ভারতীয়রা এবং পড়ুয়ারা যারা কোভ্যাক্সিন (Covaxin) টিকা নিয়েছিলেন তারা অস্ট্রেলিয়ায় ফিরতে পারছিলেন না। উল্লেখ্য, কোভ্যাক্সিন টিকার অনুমোদন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organisation)সঙ্গে জট এখন ও কাটে নি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। শোনা যাচ্ছিল, এবার হয়তো কোভ্যাক্সিনকে (Covaxin) অনুমোদন দিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)। এরপরই ভারত বায়োটেকের কাছে টিকা সংক্রান্ত আরও তথ্য চায় হু (WHO)। এই পরিস্থিতিতে ভারত বায়োটেকের (Bharat Biotech) ভ্যাকসিন কোভ্যাক্সিনকে  (Covaxin) অস্ট্রেলিয়া সরকারের এই অনুমোদন অনেকের ক্ষেত্রেই সাহায্যকারী।  যদিও এখন ও যারা টিকা নেন নি তাদের জন্য একই নিয়ম বহাল থাকবে। অস্ট্রেলিয়ায় পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। নির্দিষ্ট সময়ের পর দিতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেট।

আরও পড়ুন- Pfizer Vaccine for Children- জরুরি ভিত্তিতে শিশুদের জন্য ফাইজারের টিকাকে ছাড়পত্র আমেরিকার 

 

Follow Us:
Download App:
  • android
  • ios