Asianet News BanglaAsianet News Bangla

Omicron: ওমিক্রন কতটা বিপদ ডেকে আনছে, স্পষ্ট করে জানালেন মার্কিন রোগ বিশেষজ্ঞ ফাউসি

ওমিক্রন সম্পর্কে তিনি তিনটি ভিতের ওপর দাঁড়িয়ে তিনি গোটা বিষয়টি বর্ণনা করেছেন। তিনি বলেছেন ওমিক্রনমের সংক্রমণযোগ্যতা, পূর্বের সংক্রমণ ও ভ্যাকসিন থেকে প্রতিরোধ ক্ষমতা কতটা আর অসুস্থতার তীব্রতা- মূলত এই তিনটি বিষয় তিনি ব্যাখ্যা করেছেন। 

Covid 19 omicron not more severe than delta variant says Anthony fauci bsm
Author
Kolkata, First Published Dec 8, 2021, 12:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ওমিক্রন (Omicron) কতটা ক্ষতিকারক- সেই ছবি স্পষ্ট হতে এখনও আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। তবে এখনও পর্যন্ত কোভিড ১৯এর(Covid 19) নতুন রূপ ওমিক্রন সংক্রমনের যে তথ্য হাতে পাওয়া গেছে তাতে বোঝা যাচ্ছে যে ওমিক্রন করোনার আগের রূপগুলির তুলনায় তেমন মারাত্মক নয়। বরং কিছুটা কম শক্তিশালী। একটি সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফাউসি (Antont Fauci) কিছুটা হলেও আশ্বস্ত করেছেন ওমিক্রনের সংক্রমণ নিয়ে। 

ওমিক্রন সম্পর্কে তিনি তিনটি ভিতের ওপর দাঁড়িয়ে তিনি গোটা বিষয়টি বর্ণনা করেছেন। তিনি বলেছেন ওমিক্রনমের সংক্রমণযোগ্যতা, পূর্বের সংক্রমণ ও ভ্যাকসিন থেকে প্রতিরোধ ক্ষমতা কতটা আর অসুস্থতার তীব্রতা- মূলত এই তিনটি বিষয় তিনি ব্যাখ্যা করেছেন। ফাউসি বলেছেন এখনও পর্যন্ত যা তথ্য পাওয়া গেছে তাতে স্পষ্ট ওমিক্রম অত্যান্ত সংক্রমণযোগ্য একটি স্ট্রেইন। বিশ্বের করোনা মহামারির তথ্য পরিসংখ্যনও এই একই ইঙ্গিত দিয়েছে। 

ন্যাশানাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের প্রধান ফাউসি জানিয়েছেন ওমিক্রনের বিরুদ্ধে টিকাগুলি কতটা কার্যকর তা  আগামী কয়েক দিনের মধ্যেই জানা যায়বে। তবে ওমিক্রন যে ডেল্টার তুলনা বিশে সংক্রমণযোগ্য নয় তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তিনি। কথা প্রসঙ্গে তিনি দক্ষিণ আফ্রিকার প্রসঙ্গ তুলে ধরে বলেন দক্ষিণ আফ্রিকায় আক্রান্তদের হাসপাতালে ভর্তি করতে হয়নি। তাঁরা সকলেই বাড়িতে থেকেই সুস্থ হয়ে গিয়েছিলেন। তবে তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন এখনও পর্যন্ত ওমিক্রনে আক্রান্তদের অধিকাংশই তরুণ। তাই হয়তো তাদের হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয়তা নেই। 

ফাউসির কথায় ভাইরাসটির চরিত্র বুঝতে আরও কয়েক দিন সময় লাগবে। তবে তিনি মনে করছেন এটি অত্যান্ত সংক্রমণ যোগ্য একটি ভাইরাস। তাই গুরুতর অসুস্থতার কারণ নাও হতে পারে। হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা করোনার নতুন রূপ বাড়াবে না বলেও মনে করেন তিনি। তবে আশঙ্কাও রয়েছে, কারণ এটি অত্যান্ত সংক্রমণযোগ্য। তাই এটি গুরুতর রোগের কারণ না হয়েও আরও একটি কোভিড তরঙ্গ ডেকে আনতে পারে। যা টিকার কাছে একটি গুরুতর চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।  তবে ওমিক্রন তেমন খারাপ পরিস্থিতি ডেকে আনবে না বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

নভেম্বরের শেষ সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের সংক্রমণের সন্ধান পাওয়া গেছে। বর্তমানে গোটা বিশ্বেই করোনার এই নতুন রূপের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যা নিয়ে উদ্বেগ বাড়ছে বিশ্বজুড়ে। অনেকে মনে করছেন এটি নতুন করে করোনার-বিপদ ডেকে আনতে পারে। 

Omicron: কতদ্রুত ওমিক্রন সংক্রমণ ছড়াতে পারে, প্রমাণ দিল হোটেলের সিসিটিভি ক্যামেরা

Biological Warfare: জৈবযুদ্ধের আশঙ্কা বিপিন রাওয়াতের, সতর্ক করলেন BIMSTEC দেশগুলিকে

Shocking Video, মহিলার খাবারে পুরুষ লিঙ্গ, আঁতকে উঠে সতর্ক করলেন নেটিজেনদের

Follow Us:
Download App:
  • android
  • ios