Asianet News BanglaAsianet News Bangla

Covid 19 কোভিড আক্রান্ত পুরুষদের লিঙ্গের দৈর্ঘ্য কমছে, আশঙ্কা বিশেষজ্ঞদের

সম্প্রতি একটি  'হাউ টু ডু ইট' নামে একটি যৌন পরামর্শের  অনুষ্ঠানের সঞ্চালক এই বিষয়টির দিকে নজর দিয়েছে। তিনি জানিয়েছেন, এক মার্কিন পুরুষ তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন। সেই ব্যক্তি জানিয়েছিলেন দীর্ঘ দিন ধরেই তিনি কোভিড আক্রান্ত ছিলেন। কিছু দিন আগে কোভিড সারিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

Covid 19 some infected people say their penis size has decreased bsm
Author
Kolkata, First Published Jan 15, 2022, 12:31 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯ (Covid-19) এ আক্রান্ত হওয়ার পর নাকি কমে গেছে পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য (Covid 19 )। গবেষণায় সামনে এসেছে তেমনই একটি চাঞ্চল্যকর প্রভাব। এতদিন পর্যন্ত কোভিডের কারণে মানুষের শ্বাসযন্ত্র, রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে দাবি করেছিলেন বিশেষজ্ঞরা। এবার সেই তালিকায় যুক্ত হল পুরুষের (Man) যৌনাঙ্গও (Sex Organ)। 

সম্প্রতি একটি  'হাউ টু ডু ইট' নামে একটি যৌন পরামর্শের  অনুষ্ঠানের সঞ্চালক এই বিষয়টির দিকে নজর দিয়েছে। তিনি জানিয়েছেন, এক মার্কিন পুরুষ তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন। সেই ব্যক্তি জানিয়েছিলেন দীর্ঘ দিন ধরেই তিনি কোভিড আক্রান্ত ছিলেন। কিছু দিন আগে কোভিড সারিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তারপরই তাঁর নজরে আসে তাঁর লিঙ্গ ছোট হয়ে গিয়েছে। সেই ব্যক্তি  দাবি করেছেন কোভিড আক্রান্ত হওয়ার পর তাঁর লিঙ্গ আগের তুলনায় প্রায় দেড় ইঞ্চি কমে গেছে। সেই ব্যক্তি আরও জানিয়েছেন তাঁর চিকিৎসক তাঁকে অবগত করেছেন এই সমস্যার কারণ ভাস্কুলার ক্ষতির কারণে। এই সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে বলেও চিকিৎসক আশঙ্কা প্রকাশ করেছেন। 

শুধু এই ঘটনাই নয়, সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা একটি সমীক্ষা  করেছিলেন। তাঁরা ৩৪০০ জনের সঙ্গে কথা বলেছিলেন, তাঁদের খতিয়ে দেখেছিল। প্রত্যেকেই কোভিড আক্রান্ত হয়েছিলেন। সেই সমীক্ষায় দেখা গিয়েছে প্রায় ২০০ জনের পুরুষাঙ্গ আগের তুলনায় সঙ্কুচিত হয়ে গিয়েছে। বিজ্ঞানীদের দাবি কোভিডের প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে এন্ডোথেলিয়ান কোষ। তাতেই লিঙ্গের আকার কমে যেতে পারে। বিশেষজ্ঞদের কথায় এজাতীয় সমস্যায় কতজন আক্রান্ত তা এখনও স্পষ্ট নয়। কারণ উপসর্গবিহীন ভাবে কতজন কোভিডে আক্রন্ত হয়েছেন তা এখনও পর্যন্ত জানা যায়নি। আগামী দিনে এটি একটি বড় রোগ হতে দাঁড়াতে পারে বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের। 


বিশেষজ্ঞদের কথায় এটি শুধুমাত্র শারীরিক ও যৌন সমস্যা নয়। এটির কারণে প্রভাব পড়তে পারে মনের ওপরও। এই ঘটনা মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি সাধন করে। দীর্ঘস্থায়ী মানসিক রোগে পরিণত হয়ে পারে।  বিশেষজ্ঞদের কথায় শুধু লিঙ্গ শিথিলতাই নয়। অনিচ্ছাকৃত পুরুষাঙ্গ একটানা দৃঢ় হয়ে থাকার মত ঘটনাও ঘটছে কোভিড আক্রান্তদের। 

অ্যালবানি মেডিক্যাল কলেডের বিশেষজ্ঞ জানিয়েছেন তাঁর নিজেরও জাতীয় সমস্যা ভুগছেন। তিনি বলেছেন এটি লিঙ্গ ইরেকশনের সঙ্গে সম্পর্কিত। কারণ ইরেকশন হলে রক্ত প্রবাহের ঘটনা ঘটে। ২০২১ সালের মে মাসে দ্যা ওয়ার্ল্ড অব মেইন হেলথ নামে একটি একটি জার্নালেও এজাতীয় সমস্যার কথা উল্লেখ করা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনও স্পষ্ট করাণ ও রোগের চিকিৎসা সম্পর্কে বিস্তারিত কিছু জানান হয়নি জার্নালে। 

COVID Losses Ability: সংক্রমিত করা শক্তি ৯০ শতাংশ হারিয়েছে করোনাভাইরাস, প্রথম ৫ মিনিট ক্ষতিকারক

State Vs Governor: নিজের ইচ্ছে শিক্ষা দফতের ওপর চাপাবেন না, ব্রাত্য বসুর নিশানায় রাজ্যপাল

UP Election 2022: দলবদলে কোভিড বিধিভঙ্গ, সমাজবাদী পার্টি অফিসে ২৫০০ মানুষের বিরুদ্ধে অভিযোগ

Follow Us:
Download App:
  • android
  • ios