Asianet News BanglaAsianet News Bangla

Covid 19 Vaccine: করোনা টিকার তৃতীয় ডোজ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন গাইডলাইন

সোমবার বিশ্ব স্বাস্থ্য় সংস্থার পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের করোনা টিকার অতিরিক্ত একটি ডোজ দেওয়া হোক। 

covid 19 vaccine WHO recommend additional vaccine dose for weak immune people bsm
Author
Kolkata, First Published Oct 12, 2021, 10:23 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণের হাত থেকে বাঁচতে টিকাই (Vaccine) আধুনিক বিশ্বের অন্যতম হাতিয়ার। বিশ্বের অধিকাংশ দেশেই জোর দিয়েছে টিকা কর্মসূচির ওপর। আমেরিকার মত দেশগুলিতে শুরু হয়েছে কোভিড ১৯ টিকার (Covid 19 Vaccine) বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচিও। কিন্তু সকলের রোগ প্রতিরোধ ক্ষমতা সমান নয়। সব দিক বিবেচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা নতুন পরামর্শ দিয়েছেন। তাঁরা বলেছেন যারা দুর্বল বা তুলনায় রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তাদের করোনা টিকার অতিরিক্ত ডোজ দেওয়া জরুরি। 

covid 19 vaccine WHO recommend additional vaccine dose for weak immune people bsm

সোমবার বিশ্ব স্বাস্থ্য় সংস্থার পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের করোনা টিকার অতিরিক্ত একটি ডোজ দেওয়া হোক। সেই কারণে ইতিমধ্যেই ফাইজান, মডার্না, নিনোফার্ম, সিনোভ্যাক ও অ্যাস্টোজেনেকার মত কয়েকটি সংস্থাকে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের পাশাপাশি বিশেজ্ঞরাও করোনা টিকার অতির্কিত ডোজদেওয়ার দাবি জানিয়েছিলেন। প্রথম দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল অতিরিক্ত টিকা দেওয়ার কোনও প্রয়োজন নেই। তারপরেই বিষয়টি নিয়ে আলোচনার জন্য উদ্যোগ নেওয়া হয়েছিল। স্ট্র্যটেজিতক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্টস অন ইনফরমেশন বা SAGE নামে ওই কমিটি গত চার দিন ধরে বিষয়টি নিয়ে আলোচনা করে। তারপরেই বিষয়টিতে ছাড় দেওয়া হয়েছে। এই সংস্থার ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়ার বিষয় নিয়ে আলোচনা করেছিল। সূত্রের খবর কোভ্যাক্সিনকেও দ্রুত ছাড়পত্র দেওয়া হবে। অন্যদিকে চিনের তৈরি সিনোফার্ম  ও সিনোভ্য়াক টিকা ৬০ বছরের উর্ধ্ব ব্যক্তিদের তিনটি করে ডোজ দেওয়ার কথাও বলা হয়েছে। 

Jammu and Kashmir: জঙ্গিদের সঙ্গে ১২ ঘণ্টার গুলির লড়াই, কাশ্মীরে নিহত ৫ ভারতীয় জওয়ান

Durga puja Saptami: নবপত্রিকা স্নানের মধ্যে দিয়েই সপ্তমীর পুজো শুরু, কী এই নবপত্রিকা

Shocking Video: বিমানের ধাক্কায় দাউ দাউ করে জ্বলছে বাড়ি, দুর্ঘটনায় নিহত ২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাক্সিন প্রধান কেট ও'ব্রয়েন বলেছেন  রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তাদের অতিরিক্ত টিকা দেওয়া জরুরি। তবে তৃতীয় ডোজটি তিন মাস পরে দিতে হবে। তবে করোনার তৃতীয় টিকাটি এখনও সকলকে দেওয়ার বিষয়ে ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটিকে বুস্টার ডোজ হিসেবেও তারা চিহ্নিত করছে না। করোনার তৃতীয় ডোজ দেওয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আর্জি যেসব দেশে এখনও পর্যাপ্ত পরিমাণে টিকা পৌঁছায়নি সেইসব দেশগুলিতে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে হবে। এখনও বুস্টার ডোজ কর্মসূচির ওপর জোর না দেওয়ারই পরামর্শ দিয়েছে হু। 

covid 19 vaccine WHO recommend additional vaccine dose for weak immune people bsm

covid 19 vaccine WHO recommend additional vaccine dose for weak immune people bsm

Follow Us:
Download App:
  • android
  • ios