Asianet News BanglaAsianet News Bangla

আজ থেকে বিনামূল্যে ৭৫ দিনের বুস্টার ডোজ অভিযান কর্মসূচি , কোভিড রুখতে বড় পদক্ষেপ কেন্দ্রের

ভারতের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপন করতে এবং কোভিড সতর্কতা ডোজ গ্রহণকে বাড়ানোর জন্য সরকারের আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে আগামী ৭৫ দিনের জন্য বিনামূল্যে বুস্টার ডোজ ড্রাইভ অনুষ্ঠিত হবে, তিনি বলেছিলেন

free booster covid does for all adults form today to next 75 days bsm
Author
Kolkata, First Published Jul 15, 2022, 9:28 AM IST

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আজ থেকে অর্থাৎ ১৫ জুলাই থেকে শুরু হচ্ছে ৭৫ দিনের কোভিড বুস্টার ডোজ কর্মসূচি। এই কর্মসূচির অধীনে আগামী ১৮-৫৯ বছর বয়সীদেরকে  বিনামূল্য কোভিড -১৯ ভ্যাক্সিনের টিকা দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য গত ১৩ জুলাই এই ঘোষণা করেছিলেন। 

ভারতের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপন করতে এবং কোভিড সতর্কতা ডোজ গ্রহণকে বাড়ানোর জন্য সরকারের আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে আগামী ৭৫ দিনের জন্য বিনামূল্যে বুস্টার ডোজ ড্রাইভ অনুষ্ঠিত হবে, তিনি বলেছিলেন। তারপরই তিনি টুইট করে বলেন, আজাদিকা অমৃত মহোৎসবের অধীনে আগামী ১৫ জুলাই থেকে ৭৫ দিনে বিনামূল্য টিকাদান প্রচারাভিযান চলবে। এই কর্মসূচির অধীনে ১৮ বছরের বেশি সকল নাগরিককে টিকা দেওয়া হবে। তিনি দেশের মানুষকে টিকা নেওয়ার আহ্বান জানানানোর পাশাপাশি কোভিড -১৯এর বিরুধ্ সতর্ক হতেও আহ্বান জানিয়েছেন। 

সূত্র অনুসারে, ১৮-৫৯ বছর বয়সী ৭৭ কোটি জনসংখ্যার লক্ষ্যমাত্রার ১ শতাংশেরও কম মানুষ বুস্টার ডোজ পেয়েছে। বুস্টার ডোজ গ্রহণ বাড়ানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাইহোক,৬০ বছর বা তার বেশি বয়সী আনুমানিক ১৬ কোটি যোগ্য জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ পাশাপাশি স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের বুস্টার ডোজ পেয়েছেন।


টিকাদানের গতিকে আরো বাড়ানোর জন্যই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী ভারতের মোট জনসংখ্যার ৯৬ কোটি মানুষকে এখনও পর্যন্ত কোভিড ভ্যাক্সিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। দুটি ডোজ গ্রহণ করেছেন দেশের প্রায় ৮৭ শতাংশ মানুষ। গত বছর এপ্রিল থেকে  ১৮ বছরের বেশি বয়সী সাকলকেই কোভিড - ১৯ ডোজ দেওয়া শুরু হয়েছে। ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাদান কর্মসূচি। ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টনাইল কর্মীদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করে। আর কিছু দিনের মধ্যেই শিশুদের টিকা দেওয়ার কাজ শুরু হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে কোভিড-১৯এর প্রকোপ ক্রমশই বাড়ছে। এই অবস্থায় কেন্দ্রের টিকা কর্মসূচি আরও জোরদার হলে উপকৃত হবেন দেশের মানুষ। কারণ বিশেষজ্ঞদের কথায় এখনও পর্যন্ত টিকাই করোনাভাইরাসের সংক্রমণ রোধ করার অন্যতম প্রধান হাতিয়ার। 

আরও পড়ুনঃ

'১১০০ পৃষ্ঠার বইটি কি তাঁরা পড়েছেন?', অসংসদীয় শব্দ ইস্যুতে বিরোধীদের প্রশ্ন লোকসভার স্পিকারের

সন্তানদের সামনে স্ত্রীকে কড়াইয়ে ফেলে সেদ্ধ করল স্বামী, নারকীয়কাণ্ড দেখে মাথায় হাত পাক-পুলিশের

এখনও মাসে লক্ষ লক্ষ টাকা আয় করেন সুস্মিতা সেন, মেয়েদের নিয়েই বিলাসবহুল জীবন কাটান তিনি

Follow Us:
Download App:
  • android
  • ios