Asianet News BanglaAsianet News Bangla

'মান্যতা দিতে হবে কোভিশিল্ড আর কোভ্যাক্সিনকে না হলে ...', EUকে কড়া বার্তা ভারতের

  • ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে কড়া বার্তা 
  • কড়া বার্তা দিল কেন্দ্রীয় সরকার 
  • মান্যতা দিতে হবে ভারতের দুটি টিকাকে 
  • নাহলে থাকতে হবে বিচ্ছিন্ন হয়ে
india tells eu accept covaxin and covishield or face mandatory quarantine bsm
Author
Kolkata, First Published Jun 30, 2021, 10:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের টিকা নিয়ে জটিলতা কাটাতে রীতিমত চড়া শুরেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে বার্তা দিল ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে হয় মান্যতা দিতে হবে ভারতের ছাড়পত্র পাওয়া টিকাগুলিকে। আর যদি তা না হয় তাহলে টিকা নেওয়ার পরেও ইউরোপের দেশগুলি থেকে যাঁরা ভারতে আসবেন তাঁদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাই বাধ্যতামূলক করা হবে। 

জম্মুর ড্রোন হামলায় ২ প্রত্যক্ষদর্শী জওয়ানকে জিজ্ঞাসাবাদ , NIA-র তদন্তে সামনে এল বড় তথ্য

ভারতের তৈরি হওয়া কোভিশিল্ড আর কোভ্যাক্সিনকে মান্যতা দিতে রাজি হচ্ছে না ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলি। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি শুধুমাত্র ইউরোপীয় এজেন্সি দ্বারা অনুমোদিত ভ্যাকসিনগুলিকেই মান্যতা দিচ্ছে। তেই তালিকায় রয়েছে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রোজেনেকা আর জ্যানসেন। অ্যাস্ট্রোজেনেকার ভারতীয় সংস্কার হল কোভিশিল্ড। তাই এই টিকাকেও ছাড়পত্র দিতে রাজি নয় ইউরোপীয় ইউনিয়ন।  যেসব ভারতীয় টিকার দুটি ডোড নেওয়ার পরে বিদেশ সফর করছেন তাঁদের একাধিক সমস্যার মুখোমুখী হতে হচ্ছে। এই সমস্যা সমাধানেই এবার কড়া অবস্থান গ্রহণ করল ভারত। পরিস্থিতিতে রাশ টানতে বিদেশ মন্ত্রক ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে রীতিমত কড়া বার্তাই দিয়েছে। 

ভুয়ো ভ্যাকসিনকাণ্ড বিজেপির সাজানো নয় তো, কেন্দ্র টিকা কম দিচ্ছে বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সংসবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতের পক্ষ থেকে কোভিশিল্ড আর কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়ার আবেদন আগেই করা হয়েছিল। কিন্তু রাজি হচ্ছিল না ইউরোপীয় ইউনিয়ন। দীর্ঘ প্রতীক্ষার অবশেষে রীতিমত কড়া বার্তা দেওয়া হয়েছে নাগরিকদের সমস্যা সমাধানের জন্য। এএনআই এর পক্ষ থেকে এও জানান হয়েছে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উগো আস্তুটো বলেছেন প্রতিটি ভ্যাকসিনের অনুমোদনের প্রক্রিয়া অবশ্যই নিজের যোগ্যতায় পরিচালিত হওয়া উচিৎ। ভারতের পক্ষ থেকে জানান হয়েছে কোভিশিল্ডের জন্য আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন দিয়েছে। আর কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন জানান হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios