ভারতের করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে অন্যতম হল 'অপারেশন সমুদ্র সেতু ২'। এই প্রকল্পের অধীনে আইএনএস ঐরাবত সিঙ্গাপুর থেকে নিয়ে আসছে আক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার সহ প্রয়োজনীয় করোনা চিকিৎসার সামগ্রী। সোমবার সকাল এই যুদ্ধ জাহাজ বিশাখাপত্তনমে এসে পৌঁছেছে। ভারতীয় হাইকমিশনার সূত্রে জানা গেছে এই যুদ্ধজাহাজটি গত পাঁচ মে সিঙ্গাপুর থেকে রওনা দিয়েছিল। 

প্রশাসন সূত্রে জানা গেছে করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণ মোকাবিলায় আইএনএস এরাবত সিঙ্গাপুর থেকে ৩৮৯৮টি অক্সিজেন সিলিন্ডার ও আটটি ক্রিওজেনিক অক্সিজেন ট্যাঙ্কসহ কোভিড মেডিক্যাল সরঞ্জাম নিয়ে এসেছে। 

"

অন্যদিকে ওপর একটি আইএনএস ঐরাবত এদিন কলকাতা এসে পৌঁছায়। যেটিতে কাতার ও কুয়েত থেকে এসেছে কোভিড ত্রাণ। এএনআই সূত্রের খবর ৫৪ মেট্রিকটন মেডিক্যাল, অক্সিজেন ও ৪০০টি অক্সিজেন সিলিন্ডার ও ৪৭টি অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে।  যা দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্ত না হলেও খুব একটা কম নয় বলেও মনে করেছেন বিশেষজ্ঞরা। 

 'অপারেশন সমুদ্র সেতু ২' প্রকল্পের মাধ্যমে মোট ৯টি যুদ্ধ জাহাজকে কাজে লাগান হচ্ছে। যেগুলি পারস্য উপসাহরীয় এলাকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত ভারতের বন্ধু দেশগুলির থেকে কোভিড সংক্রান্ত মেডিক্যাল সরঞ্জাব নিয়ে আসছে।  যার মধ্যে রয়েছে অক্সিজেন ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ।