মঙ্গলবার বিশ্বকাপে আরও এক বড় ম্যাচ। ক্রিকেটের মক্কা লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে আরও একবার মুখোমুখি হচ্ছে ক্রিকেটের সবচেয়ে পুরনো দুই প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আগের ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে আচমকা পরাজয়ে কিছুটা হলেও বিপাকে পড়েছে কাপ জেতার প্রধান দাবিদার হিসেবে চিহ্নিত ইংল্যান্ড। এই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাল্টা আঘাত হানতে চাইবে ইংরেজরা।

বিশ্বকাপ ২০১৯-এ কিন্তু অস্ট্রেলিয়া একেবারে চ্যাম্পিয়নের মতোই খেলছে। একমাত্র ভারত ম্য়াচ ছাড়া এই পর্যন্ত তারা একেবারে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। বিশেষ করে গোড়াপত্তনকারী ডেভিড ওয়ার্নার একেবারে আগুনে ফর্মে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধেও সেই জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ক্যাঙ্গারু বাহিনী।

আরও পড়ুন - বিশ্বকাপের মধ্যেই আত্মহত্যার কথা ভেবেছিলেন পাকিস্তানের কোচ, জানেন কেন

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ এমনিতেই দারুণ আকর্ষণীয় হওয়ার কথা। সেই উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে টুর্নামেন্টের বর্তমান পরিস্থিতি। পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে পরাজয়ের ফলে এখন ইংল্যান্ডকে তাদের হাতে থেকে তিন ম্যাচের মধ্যে অন্তত ২টিতে জিততেই হবে সেমিফাইনালের দৌড়ে থাকতে গেলে। আর সেই তিন দল হল অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড।

পিচের খবর

লর্ডসে সাধারণত ৩০০-এর বেশি রান ওঠে। এই বিশ্বকাপে এখনও অবধি এই মাঠে একটাই খেলা হয়েছে। সেখানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাকিস্তানও ৩০০-এর বেশি রান তুলেছিল। এদিনের ম্যাচে দুই দলেই বেশ কয়েকজন বড় শট খেলার মতো ব্যাটার থাকায় এদিন ৩০০-এর বেশি রান তো উঠবেই।

আরও পড়ুন - বিশ্বকাপে সম্প্রীতি! এই ভারতীয় সমর্থক গলা ফাটালেন পাকিস্তানের হয়ে

কাপ-দ্বৈরথের ইতিহাস

এখনও অবধি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া বিশ্বকাপে মোট ৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্য়ে মাত্র ২ ম্যাচে জিতেছে ইংল্যান্ড। বাকি ৫বারই জিতেছে অজিরা।

ইংল্যান্ড দলের খবর

এই ম্যাচের আগেও সুস্থ হননি জেসন রয়। ওয়েস্টইন্ডিজ ম্যাচে তিনি হ্যামস্ট্রিং-এ চোট পেয়েছিলেন। ফলে এই ম্যাচেও ওপেন করবেন জেমস ভিন্স। মার্ক উডের বদলে লিয়াম প্লাঙ্কেট প্রথম একাদশে খেলবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন - কপিল থেকে কালিস যা পারেননি, তাই করে দেখালেন সাকিব! বিশ্বকাপে হল অনন্য ডাবল

অস্ট্রেলিয়া দলের খবর

অস্ট্রেলিয়া দল এই মুহূর্তে একেবারে নিখুঁত ভারসাম্যে রয়েছে। তাই প্রথম একাদশে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

ইংল্যান্ড

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, অইন মর্গান, বেন স্টোকস, জস বাটলার, মইন আলি, ক্রিস ওকস, মার্ক উড / লিয়াম প্লাঙ্কেট, জোফ্রা আর্চার, আদিল রশিদ।

অস্ট্রেলিয়া

ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টইনিস, অ্যালেক্স কেরি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, নাথান কুল্টার-নাইল।

আরও পড়ুন - অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আস্তিনের লুকনো তাস তেন্ডুলকর! তৈরি হচ্ছে ইংল্যান্ড, দেখুন ভিডিও