বিশ্বকাপের আগে চর্চা চলছিল বেশ কয়েকজন ক্রিকেটারের এই বিশ্বকাপই শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ধোনি, গেইলের সঙ্গে সেই তালিকায় ছিল লাসিথ মালিঙ্গারও নাম। শুক্রবার হেডিংলেতে সেই লাসিথ মালিঙ্গাই তাঁর উজ্জ্বল বিশ্বকাপ ইতিহাসে আরও এক অধ্যায় রচনা করলেন। দুর্দান্ত স্পেলে ম্যাচ জেতালেন দলকে, সেই সঙ্গে বিশ্বকাপে উইকেট শিকারের হাফসেঞ্চুরিও করলেন তিনি।

এদিন ইংল্যান্ড ইনিংসের একেবারে দ্বিতীয় বলেই জনি বেয়ারস্টো-কে ০ রানে এলবিডব্লু করেন তিনি। আর তাতেই বিশ্বকাপে ৫০ উইকেট শিকার পূর্ণ হয় মালিঙ্গার। তারপর ভিন্স, রুট, বাটলারকে ফিরিয়ে ইংল্যান্ড ব্যাটিং-এর মেরুদণ্ডটাই ভেঙে দেন তিনি। ১০ ওভারে ১টি মেডেন-সহ ৪৩ রান দিয়ে ৪ উইকেট দখল করেন তিনি।

তাঁর আগে বিশ্বকাপে ৫০ উইকেট শিকারের কীর্তি রয়েছে মাত্র তিন জনের - গ্লেন ম্যাকগ্রা, মুথাইয়া মুরলিধরণ ও ওয়াসিম আক্রম। তিনজনের প্রত্যেকেই ক্রিকেট ইতিহাসের তিন বড় নাম। তবে তাঁদের সবার থেকে কম ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছে মালিঙ্গাই হলেন এই ব্যাপারে দ্রুততম। তিনি নিলেন মাত্র ২৬টি ম্যাচ।  

ম্যাকগ্রা ও মালিঙ্গার দেশের কিংবদন্তি মুরলিধরণের লেগেছিল ৩০টি করে ম্যাচ। আর ওয়াসিম আক্রম ৫০ উইকেটে পৌঁছেছিলেন ৩৪টি ম্যাচ খেলে।