চলছে বিশ্বকাপ ক্রিকেটের প্রথম সেমিফাইনালের কাউন্ট-ডাউনের শেষদফা। তারপরেই ম্য়াঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হয়ে যাবে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যে সেমিফাইনালের লড়াই। তৃতীয়বার বিশ্ব ক্রিকেটে সেরা হওয়ার পথে এখন ভারতের সামনে এখন দুটো ম্যাচ। তাই বিরাট বাহিনীর জয়ের মঙ্গলকামনায় মঙ্গলবার সকাল থেকে প্রয়াগের সঙ্গমে যজ্ঞ করছেন একদল মানুষ।  
ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের আগে দেশের বিভিন্ন প্রান্তে ক্রিকেটপ্রেমীরা নিশ্চিত করতে চাইছেন কিউয়িরা যেন কোন চ্যালেঞ্জের মুখে ফেলতে না পারে বিরাট কোহলিদের। প্রয়াগ সঙ্গমে মঙ্গলবার ভারতীয় ফ্যানরা জাতীয় পতাকা নিয়ে  এক যজ্ঞের আয়োজন করে। একই সঙ্গে স্থানীয় এক দরগায় ভক্তেরা চাদর চড়ায় নিজেদের প্রিয় দলের জয়ের কামনায়। 
যেই দেশে ক্রিকেটই প্রধান ধর্ম, সেখানে সাধারণ মানুষের আবেগের কাছে বারবার হেরে যায়ে ধর্মের কারবারিরা। প্রয়াগ সঙ্গমে যজ্ঞ এবং দরগায় চাদর চড়ানো আবারও  প্রমাণ করল ধর্মের নামে হানাহানি নেহাতই অকিঞ্চিতকর। এবারের বিশ্বকাপে অনবদ্য ফর্মে রয়েছে ভারতীয় দল। গ্রুপ লিগে মাত্র একটি ম্যাচ হেরে পয়েন্ট তালিকায় এক নম্বরে শেষ করেছে কোহলি ব্রিগেড। একটি বিশ্বকাপে ৫টি শতরান করে রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। সেমিফাইনালের প্রতিপক্ষ নিউজিল্যান্ড-এর সঙ্গে গ্রুপ লিগের ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল, করতে হয়েছিল পয়েন্ট ভাগ। ওল্ড ট্রাফোর্ডের আকাশে মঙ্গলবারও বৃষ্টির ভ্রুকুটি। এখন দেখার ভারতীয় ভক্তদের প্রার্থনার জোরে বরুণ দেব সন্তুষ্ট হন কিনা।