আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলের একমাত্র দুর্বল জায়গা, মিডল অর্ডার - একেবারে নগ্ন হয়ে গিয়েছিল। নক আউটে যাওয়ার আগেই সেই দুর্বলতা কাটিয়ে ওঠার লক্ষ্যে রইলেন বিরাট কোহলি। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে বিশ্বকাপ ২০১৯-এর ৩৪ তম ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন তিনি। উইকেট পাটা, এটা অবশ্যই ব্যাটিং নেওয়ার অন্যতম কারণ। কিন্তু ক্রিকেট মহল মনে করছে একি সঙ্গে মিডল অর্ডারকে আরও একটু ব্যাট করার সুযোগ করে দিতে চাইছেন ভারতীয় অধিনায়ক।

ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার জানিয়েছেন টসে জিতলে তিনিও আগে ব্যাট নিতেন। তবে এই উইকেটে বোলারদের জন্য যদি কোনও সুবিধা থেকে থাকে তাহলে, তা পাওয়া যাবে শুরুর কয়েক ওভারেই। অর্থাৎ, প্রথম ১০ ওভারের মধ্যেই তিনি ভারতের টপ অর্ডারকে ফিরিয়ে দিতে চাইছেন।

তবে ওল্ট ট্রাফোর্ডের উইকেট এর আগে ব্যবহার করা হয়েছে। ক্রমে মন্থর হচ্ছে। এছাড়া বোলারদের ফুট মার্কের জন্য পিচে বেশ কিছু ফাটলও তৈরি হয়েছে। যার সুবিধা তুলতে পারবেন ভারতের স্পিনাররা।

ভারত ম্যাচের আগেই চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন আন্দ্রে রাসেল। তাঁর বদলে দলে আসা সুনিল অম্বরিশকে এদিন প্রথম একাদশে খেলানো হচ্ছে। আর অ্যাশলে নার্সের বদলে দলে এসেছেন ফাবিয়ান অ্যালেন। ভারতীয় দল অবশ্য অপরিবর্তিত।

দেখে নেওয়া যাক এদিনের দুই দলের প্রথছম একাদশ -

ভারত: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি, বিজয় শঙ্কর, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, মহম্মদ শামি, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরা।

ওয়েস্ট ইন্ডিজ: ক্রিস গেইল, সুনিল অম্ব্রিস, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, কার্লোস ব্রেথওয়েট, ফাবিয়ান অ্যালেন, কেমার রোচ, শেলডন কটরেল, ওশেন থমাস।