দেখতে দেখতে একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলার জায়গায় এসে গিয়েছে আইসিসি বিশ্বকাপ ২০১৯। আয়োজক ইংল্যান্ড থেকে শুরু করে প্রতিটি দলই আপাতত বিভিন্ন ভাবে শেষ মুহূর্তের প্রস্তুতি সাড়তে ব্যস্ত। কোনও কোনও দল আবহাওয়ার সঙ্গে বা পিচের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে। আবার কোনও দল খাপ খাইয়ে নিচ্ছে ৫০ ওভারের ফর্ম্যাটের সঙ্গে। অনেকগুলি দলই নিজেদের মধ্যে অনুশীলন ম্যাচ খেলছে। অথচ কোথাও ভারতীয় ক্রিকেটারদের কোনওরকম অনুশীলন করতে দেখা যাচ্ছে না।

বস্তুত, আইপিএল শেষ হওয়ার পর বিরাট কোহলি, রোহিত শর্মারা অনেকেই দেশে-বিদেশে বেড়াতে চলে গিয়েছেন। আগামী ২১ মে তারিখে তাঁরা মুম্বইতে একত্রিত হবেন। আর তার পরের দিনই বিমান ধরবেন ইউনাইটেড কিংডমের। এমনটাই পরিকল্পনা ভারতীয় টিম ম্য়ানেজমেন্টের।

ট্রেনিং ছাড়ো, ফুর্তিতে থাকো

জানা গিয়েছে, প্রথমে বিশ্বকাপের আগে একটি ছোট শিবির করার ভাবনা ছিল। কিন্তু আট সপ্তাহের কঠিন আইপিএল প্রতিযোগিতার ধকল নেওয়ার পর ফের শিবির করলে ক্রিকেটাররা মানসিক ক্লান্তির শিকার হতে পারেন বলে আশঙ্কা করা হয়। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয়, আইপিএল-এর পরে আর ক্রিকেটারদের উপর চাপ না বাড়িয়ে বরং তাঁদের ছোট্ট একটা ছুটি দেওয়া হবে। এই সময়টা তাঁরা পরিবার পরিজনদের সঙ্গে কাটালে বিশ্বকাপের সময় তাজা মনে খেলে পারবে টিম ইন্ডিয়া।

হবে না ইয়ো ইয়ো টেস্ট-ও

গত বছর থেকে ভারতীয় ক্রিকেটে চালু হয়েছে ইয়ো ইয়ো টেস্ট। এই টেস্টে ব্যর্থ হয়েই ইংল্যান্ড সফরে যাওয়া আটকেছিল রায়ডুর। কিন্তু, বিশ্বকাপের আগে হবে না সেই টেস্টও। ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট সূত্রে খবর, ইয়ো ইয়ো টেস্টের জন্য যে ফিটনেস দরকার হয়, তা আইপিএল-এর ধকল নেওয়ার পর এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটারদের নেই। তাঁদের মতে শারীরিক ধকল নেওয়ার এই পরীক্ষা মরসুমের শুরুতে বা দীর্ঘ বিশ্রামের পরেই নেওয়া কার্যকরী।

#FlashbackFriday Hey guys can you guess this city? 😏 pic.twitter.com/KfVGYCDaEF

— Virat Kohli (@imVkohli) May 17, 2019

The best thing to hold onto in life 🥰 @ritssajdeh pic.twitter.com/EjBeNxzvKn

— Rohit Sharma (@ImRo45) May 16, 2019

কোথায় এখন ভারতীয় ক্রিকেটারেরা?

মুম্বই ইন্জিয়ান্সকে আইপিএল জিতিয়ে ভারতীয় দলের সহঅধিনায়ক রোহিত শর্মা আপাতত পরিবার নিয়ে মালদ্বীপে গিয়েছেন ছুটি কাটাতে। সেখানে স্ত্রীর সঙ্গে একটি অত্যন্ত রোমান্টিক ছবি তিনি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। অধিনায়ক বিরাট কোহলির আইপিএল মরসুমটা মোটেই ভালো যায়নি। তবে বিশ্বকাপের আগে তিনিও সাময়িক ক্রিকেট থেকে অব্যাহতি নিয়েছেন। তিনি এখন আছেন চেক রিপাবলিকের রাজধানী প্রাগ শহরে। আর তাঁর আরসিবি তথা ভারতীয় দলের সতীর্থ যুজবেন্দ্র চাহাল ছুটি কাটাচ্ছেন গোয়াতে।  

বাকি দলগুলি কোথায়?

ইংল্যান্ড ও পাকিস্তান এখন নিজেদের মধ্য়ে একদিনের সিরিজ খেলছে। বাংলাদেশ ও ওয়েস্টইন্ডিজ ইংরেজ পরিবেশ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে আয়ারল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলছে। অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডও অনুশীলন ম্যাচ খেলে তৈরি হচ্ছে। মে মাসের শুরু থেকেই নিজেদের দেশে শিবির চালাচ্ছে দক্ষিণ আফ্রিকা। সেই দেশে শিবির করে প্রস্তুতি নিচ্ছে আফগানিস্তানও।