আশা-আশঙ্কার দোলাচলতাটা ছিলই। তবে মঙ্গলবার অনুশীলন শেষে দক্ষিণ আফ্রিকার কোচ ওট্টিস গিবসন মোটামুটিভাবে জানিয়ে দিলেন বৃতিবার আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারবেন না, তাদের অভিজ্ঞ জোরে বোলার ডেল স্টেইন।

স্টেইন খেলবেনই না একথা সরাসরি না বললেও তিনি বলেন, 'স্টেইন এখনও পুরোপুরি তৈরি নয়। আমরা মনে করছি ছয় সপ্তাহের টু্নামেন্টে শুরুতেই ওকে  দেওযার কোনও মানে হয় না।'

স্টেইন খেলতে পারবেন কিনা তাই নিয়ে অবশ্য আগে থেকেই আসঙ্কা ছিল। ইংল্যান্ডে দক্ষিণ আফ্রিকার গা-ঘামানো ম্যাচের একটিতেও খেলেননি স্টেইন। প্রথম ম্যাচে ১৫ জনের দলে ছিলেন। কিন্তু সেই ম্যাচে বৃষ্টিতে ধুয়ে যায়। প্রোটিয়ারা প্রথমে ব্যাট করায় বল করার সুযোগ হয়নি স্টেইনের। অপর ম্যাচে তিনি খেলেননি।

ইংল্যান্ডের বিরুদ্ধে কেলতে না পারলেও পরের ম্যাচে ৫ জুন তারিখে ভারতের বিরুদ্ধে তিনি খেলতে পারবেন বলেই আশা দক্ষিণ আফ্রিকার টিম ম্য়ানেজমেন্টের। তবে স্টেইনের বিশ্বকাপ দলে ডাক পাওয়াটাই আশ্চর্যের। ২০১৬ সালের নভেম্বর মাসে তাঁর কাঁধের হাড়ে চিড় ধরেছিল। তারপর থেকে একটিও প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ম্য়াচ খেলননি তিনি।

গত বছর অবশ্য ঘরোয়া ক্রিকেটে খেলেছিলেন। তারপর আইপিএল ২০১৯-এ আরসিবি দলে চোট পাওয়া ক্রিকেটারের পরিবর্ত হিসেবে এসে মাত্র দুটি ম্য়াচ খেলতে পেরেছিলেন। তারপরেই ফের কাঁধের চোট তাঁকে ভুগিয়েছিল। সরে যেতে বাধ্য হন। ফলে আসন্ন বিশ্বকাপে কতটা সুস্থ অবস্থায় তাঁকে পাওয়া যাবে তাই নিয়েই উদ্বিগ্ন দক্ষিণ আফ্রিকা দল।