শনিবারটা সবমিলিয়ে দারুণ গেল বিরাট কোহলিদের। একদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে সহজ জয়, অন্যদিকে দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়ার হার। যার জেরে গ্রুপ লিগে এক নম্বরে থেকেই শেষ করল ভারত। এর সুফল হিসেবে সেমি ফাইনালে শক্তিশালী ইংল্যান্ডের বদলে তুলনামূলক সহজ প্রতিপক্ষ নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়ার সুযোগ পাবেন বিরাট কোহলিরা। 

এবারেও বিশ্বকাপে স্বপ্নপূরণ থেকে অনেকটা দূরেই থামতে হল প্রোটিয়াদের। কিন্তু দেশে ফেরার আগে বিরাট কোহলিদের সুবিধা করে দিয়ে গেল ফাফ ডুপ্লেসির দল। শনিবার অস্ট্রেলিয়াকে দশ রানে হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত পঞ্চাশ ওভারে ৬ উইকেটে ৩২৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে মরিয়া লড়াই করেও ৩১৫ রানে অলআউট হয়ে যান স্টিভ স্মিথরা। ভারতের কাছে হারার পর টুর্নামেন্টে দ্বিতীয়বার হারের মুখ দেখল অস্ট্রেলিয়া। 

এর ফলে গ্রুপ পর্যায়ে এক নম্বরে থাকল বিরাট কোহলির ভারত। দুই, তিন এবং চারে যথাক্রমে থাকল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।  এর ফলে আগামী মঙ্গলবার ম্যাঞ্চেস্টারে প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। আর ১১ জুলাই, বৃহস্পতিবার বার্মিংহামে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। যা নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের অন্যতম উত্তেজক ম্যাচে হতে চলেছে। 

এবারের বিশ্বকাপ অন্যতম প্রধান দাবিদার ছিল ইংল্যান্ড। আবার বিশ্বকাপ শুরু হওয়ার পরে দলগত পারফরম্যান্সে ফের চ্যাম্পিয়ন হওয়ার দাবি জোরালো করেছে অস্ট্রেলিয়া। কিন্তু সেমি ফাইনালের সূচি বলে দিচ্ছে, ১১ তারিখ বিশ্বকাপ জেতার অন্যতম প্রধান দুই দাবিদারের মধ্যে একটি দল ছিটকে যাবেই। শেষ পর্যন্ত ১৪ জুলাই লর্ডসের ফাইনালে টস করতে নামবেন কোন দুই অধিনায়ক, তার উত্তর পাওয়া যাবে আগামী সপ্তাহেই।