শনিবার বিশ্বকাপে ফের নামছে ভারত। ২৮তম ম্যাচে বিরাটরা মুখোমুখি হচ্ছেন আফগানিস্তানের। শনিবারের ম্যাচে জয় পেলে গ্রুপ টেবিলের শীর্ষে ও একই সঙ্গে সেমিফাইনালে ওঠার দিকে আরও এক কদম এগিয়ে যাবে মেন ইন ব্লুজ। অন্যদিকে আফগানিস্তান ভারতের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথম জয় তুলে নিতে চাইবে - এমনটাও লেখা যাচ্ছে না। এতটাই তলানিতে ঠেকেছে তাদের মনোবল।

রশিদ খানরা বিশ্বকাপের ফাইনাল কিংবা সেমিফাইনালে যাবেন এমন আশা কেউ করেননি। কিন্তু তাই বলে ম্য়াচের পর ম্য়াচ প্রায় বিনা যুদ্ধে আত্মসমর্পন করবে তাও কেউ ভাবেননি। বরং গত কয়েকবছরে আফগানদের সীমিত শক্তি নিয়ে লড়াই এক অদ্ভুত ক্রিকেট রোমান্স তৈরি করেছিল। কিন্তু এখন আফগান ক্রিকেটের কিছুই ঠিকঠাক চলছে না। ড্রেসিংরুম স্পষ্ট গোষ্ঠীদ্বন্দ্বের ছাপ। দলের কোচ ফিল সিমন্সের আবার একেবারে তা প্রকাশ্যে এনে ফেলেছেন।

অন্যদিকে পাকিস্তান ম্য়াচ জিতে ভারতের মনোবল একেবারে তুঙ্গে। বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে জয় এসেছে প্রথম দলের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার শিখর ধাওয়ান ও ভুবনেশ্বর কুমারকে ছাড়াই। কাজেই কে আছেন কে নেই - তা না ভেবে প্রত্যেকেই নিজের ২০০ শতাংশ দিতে তৈরি।

পিচ ও আবহাওয়ার খবর

সাউদাম্পটনের রোজ বোলে সাধারণত ব্য়াটিং উইকেট হয়ে থাকে। ভারত অবশ্য দক্ষিণ আপ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নেমে সমস্যায় পড়েছিল। বল পড়ে মন্থর হয়ে যাচ্ছিল। তবে শনিবার কিন্তু খেলার সময়ে একেবারেই বৃষ্টির সম্ভাবনা নেই। বরং ব্রিটিশ আবাহাওয়া বিভাগ জানিয়েছে ঝকঝকে রোদ থাকবে।

দ্বৈরথের ইতিহাস

বিশ্বকাপে এর আগে কখনও ভারত আফগানিস্তান মুখোমুখি হয়নি। একদিনের ক্রিকেটে এখনও পর্যন্ত এই দুই দলের দুটি মাত্র ম্যাচে দেখা হয়েছে। দুইবারই এশিয়া কাপে - ২০১৪ ও ২০১৮ সালে। ২০১৪ সালে ভারত জিতেছিল। কিন্তু, ২০১৮ সালে টানটান উত্তেজনায় ভরা ম্যাচ শেষ পর্যন্ত টাই হয়। যদিও সেই ম্যাচে ভারতের প্রথম দলের অনেকেই খেলেননি।    

ভারতীয় দলের খবর

ভুবনেশ্বর কুমার এই ম্যাচে খেলছেন না। তাঁর জায়গায় খেলবেন মহম্মদ শামি। আর বিজয় শঙ্করের চোট সাড়লেও তিনি খেলবেন কি না স্পষ্ট নয়। তিনি না খেললে তাঁর বদলে আফগানিস্তান ম্যাচে দীনেশ কার্তিক নয়, টিম ম্যানেজমেন্টের ভোট পাবেন ঋষভ পন্থ।

আফগানিস্তান দলের খবর

ড্রেসিংরুমের পরিবেশ একেবারে থমথমে। প্রথম একাদশে সম্ভবত ফিরবেন হজরতউল্লা জাজাই।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ

রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, বিজয় শঙ্কর / ঋষভ পন্থ, কেদার যাদব, এমএস ধোনি, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ শামি, যশপ্রীত বুমরাহ

আফগানিস্তানের সম্ভাব্য

ইকরাম আলি খিল, হজরতউল্লা জাজাই, রহমত শাহ, আসগর আফগান, হাশমতউল্লা শহিদি, গুলবদিন নইব, মহম্মদ নবি, রশিদ খান, মুজিবুর রহমান, আফতাব আলম ও দৌলত জাদরান