ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরাহ খেলায় সুযোগ পাচ্ছিলেন না। কিন্তু বিশ্বকাপে প্রথম বার সুযোগ পেয়েই হ্যাটট্রিক করে দলকে জিতিয়েছেন মহম্মদ সামি। চেতন শর্মার পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপের মঞ্চে এই নজির গড়েছেন বাংলার পেসার। 

সচিন তেন্ডুলকর কিন্তু অনেক দিন আগেই সামিকে পরামর্শ দিয়েছিলেন, যে কোনও মুহূর্তেই বিশ্বকাপে প্রথম দলে সুযোগ আসবে, তাই নিজেকে যেন সম্পূর্ণ তৈরি রাখেন সামি। শনিবারের আফগানিস্তান ম্যাচের পরে একটি সর্বভারতীয় টিভি চ্যানেলকে এ কথা নিজেই জানিয়েছেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার। 

সচিন বলেছেন, 'আমি শামিকে বলেছিলাম যে খুব শিগগিরই তুমি সুযোগ পাবে। তাই তোমাকে তৈরি থাকতে হবে।' সচিন অবশ্য একথাও বলেছেন যে তিনি কখনওই চাননি যে ভুবনেশ্বর আহত হোন। তাঁর কথায়, 'দুর্ভাগ্যবশত ভুবনেশ্বরের চোট লাগার কারণেই সামি মাঠে নামার সুযোগ পেয়েছে। প্রথম বল থেকেই কিন্তু ও ঘণ্টায় নব্বই মাইল গতিতে বল করেছে।'

বিশ্বকাপে ভারতের প্রথম তিন ম্যাচেই দলে সুযোগ পাননি সামি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচেও তাঁকে দলের বাইরে রাখা হয়েছিল। কিন্তু পাকিস্তান ম্যাচে ভুবনেশ্বর কুমার চোট পাওয়ার পরেই সামির ভাগ্যে শিঁকে ছেঁড়ে।