ইংল্যান্ডের বিরুদ্ধে হারের জন্য ভারতীয় ব্যাটিং-কেই দুষছেন শোয়েব আখতার। রবিবার বার্মিংহাম-এর এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত ৩১ রানে হার মানে। এরপরই হারের জন্য ভারতীয় ব্যাটিং লাইন-আপের প্রবল সমালোচনা শুরু হয়েছে। যাতে অংশ নিয়েছেন একটা সময় 'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস' নামে পরিচিত বিশ্বত্রাস ফার্স্ট বোলার শোয়েব আখতার। প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি বলেন, 'ভারত আরও ভালো খেলতে পারত। প্রথম ১০ ওভারে ভারত আক্রমণাত্মক ব্যাটিং-এর কোনও চেষ্টা করেনি। এমনকী, হাতে ৫ উইকেট থাকায় তারা আরও ভালো কিছু করতে পারত।' শোয়েব আখতার মনে করছেন ভারত পাকিস্তান ম্যাচের মতোও ব্যাট করতে পারেনি। ভারতীয় দলকে ব্যাটিং করতে দেখে মনে হয়নি যে ম্যাচটা তারা জিততে পারে। 

শুধু শোয়েব আখতারই নন, আরও সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেনও ভারতীয় ব্যাটিং-লাইন আই-এর সমালোচনা করেছেন। নাসের হুসেন স্পষ্টতই রাগত হয়ে বলেছেন, 'আমি সত্যিকারেই হতবাক, কী হচ্ছে এগুলো! এটা সেই ব্যাটিং নয় যা ভারতের দরকার ছিল। তাদের রানের দরকার ছিল। এরা করছেটা কী?কিছু ভারতীয় সমর্থক এখন মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছে। এরা সকলেই হয়তো ধোনির কাছে ছয় দেখতে চাইছিল। এটা বিশ্বকাপ। দুটো সেরা দল মুকোমুখি হয়েছে। খেলাটাকে হতে দাও। ভারতীয় সমর্থকরা চাইছেন তাদের দল কিছু ভালো তো করুক।'

ভারতীয় দলের ব্যাটিং-এ ক্ষিপ্ত হন সৌরভ গঙ্গোপাধ্যায়। ধোনি ও কেদার যাদব ছয় মারার চেষ্টা না করে সিঙ্গলস নেওয়ার সৌরভ আরও রেগে যান। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে যে ভাবে ভারতীয় ব্যাটিং লাইন-আপ ভেঙে পড়েছে তা মেনে নিতে পারছেন না অনেকেই। কে এল রাহুল ইনিংসের শুরুতেই আউট হন। এরপর জুটি হিসাবে বিরাট কোহলি ও রোহিত শর্মা ভারতীয় ইনিংসকে টানছিলেন। কিন্তু যে স্লো রানরেটের গতি ভারত প্রথম ১০ ওভারে দেখিয়েছিল, তা পরে আর কাঙ্খিত জায়গায় নিয়ে যাওয়া সম্ভব হয়নি।

রবিবারের এই বিশ্বকাপ ম্যাচে ভারত প্রথমে ফিল্ডি করে। ইংল্যান্ত ৩৩৭ রান তোলে প্রথমে ব্যাট করে। কিন্তু ভারত ৩০৬ রান তুলতে সসমর্থ হয়। এর ফলে ভারত ৩১ রানে ম্যাচটি হেরে যায়।