ঝালমুড়ি নিয়ে বাঙালি খুবই আবেগপ্রবণ। বিকেলের জল-খাবার হোক কিংবা মুখরোচক কিছু যা চিবোলে মনটাই কেমন অন্যরকম করে দেয়। কলকাতায় স্ট্রিট ফুডের তালিকায় নিজের একটা পোক্ত জায়গা করে নিয়েছে ঝালমুড়ি। কলকাতায় ঝালমুড়ি বা ভেলপুরির আলাদা একটা মার্কেট রয়েছে, যা অন্য কোনও স্ট্রিট ফুডের সঙ্গে টক্কর দিতেও পারবে না। কলকাতায় বসে ঝালমুড়ি হাতে বিশ্বকাপ দেখা খুবই স্বাভাবিক একটি বিষয়, কিন্তু জানলে অবাক হবেন লন্ডনের ওভাল স্টেডিয়ামের বাইরেও দেদার বিকোচ্ছে ঝালমুড়ি।

পরিমাণ মতো তেল, নুন, মশলা সহযোগে তৈরি সেই ঝালমুড়ি খাওয়ার জন্য লাইন পড়ে গিয়েছে স্টেডিয়ামের বাইরে। বিশ্বকাপের মরশুমে খেলা দেখতে এসে ঝালমুড়িতে মজেছেন সেখানকার মানুষ। রীতিমতো অবাক হয়ে গিয়েছেন ভারতীয় দর্শকরাও। লন্ডনের ওভাল স্টেডিয়ামের বাইরে কোট-প্যান্ট ও টুপি পরা এক ব্রিটিশ ব্যক্তি, নাম অ্যাঙ্গাস ডেনুন কাগজের কোণ তৈরি করে তাতে পরিবেশন করে চলেছেন ঝালমুড়ি। 

 

এই না হলে বন্ধুত্ব, চার বন্ধু নিজের চেষ্টায় বানিয়েছেন আলাদা এক শহর

জানা গিয়েছে ওই ব্রিটিশ ব্যক্তি পেশায় একটি হোটেলের রাধুনি। এর আগে একবার কলকাতায় বেড়াতে এসে কলকাতার স্ট্রিট ফুড খুবই মনে ধরেছিল তাঁর। শুধু তাই নয়, বিভিন্ন বাঙালি খাবারেরও প্রেমে পড়েছিলেন তিনি। তাই ফিরে গিয়ে সেদেশের মানুষদেরও তাঁর ঝালমুড়ির স্বাদ চেখে দেখার সুযোগ করে দিয়েছিলেন। আর এই একইভাবে বিশ্বকাপের মরশুমেও তিনি তাঁর স্টল বসান ওভাল স্টেডিয়ামের বাইরে।