'বুড়ো' ইমরান তাহিরের মুকুটে জুড়ল আরও একটি পালক। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের ৩০ নম্বর ম্যাচে পাক ওপেনার ইমামুল হককে এক হাতে ধরা দুরন্ত ক্যাচে, কট অ্যান্ড বোল্ড করেন তাহির। বিশ্বকাপে ৩৯টি শিকার হয়ে গেল তাঁর। আর তার ফলেই প্রোটিয়া কিংবদন্তি অ্যালান ডোনাল্ডকে টপকে তিনিই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি হলেন।

তাহির ও ডোনাল্ডের পর এই তালিকায় আছেন শন পোলক. তাঁর রয়েছএ ৩১টি বিশ্বকাপ উইকেট। তারপর আছেন মর্নি মর্কেল ও ডেল স্টেইন। তাঁদের উইকেট সংখ্যা ২৬ ও ২৩।

ডোনাল্ডের থেকে ৬টি ইনিংস কম খেলেই এই কৃতিত্বের অধিকারী হলেন তিনি। ডোনাল্ড ২৫ ইনিংসে নিয়েছিলেন ৩৮ উইকেট। তাহিরের ৩৯ উইকেট এল ১৯ ইনিংস খেলে। এদিন লর্ডসে তিনি শুধু ইমামুল নয়, ফিরিয়ে দিয়েছেন অপর পাক ওপেনার ফখর জামানকেও।

৪০ বছরের তাহির সীমিত ওভারের ক্রিকেটে এখনও দারুণ কার্যকরী। মাঠে দারুণ পারফর্ম করে চলেছেন। সেই সঙ্গে ধরে রেখেছেন ফিটনেসও। এখনও তাঁকে ছাড়া প্রোটিয়া প্রথছম একাদশ তৈরি করা সম্ভব নয়। আর বিশ্বকাপ এলে যেন তাঁর দক্ষতার স্ফুরণ আরও বেশি বেশি করে হয়। বিশ্বকাপে তাঁর বোলিং গড় ১৮.৪৮ এবং ওভার প্রতি রান দিয়েছেন মাত্র ৪.৩২ করে।