বৃহস্পতিবারই শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বকাপ। তার একদিন আগে লন্ডনের বাকিংহাম প্যালেসে গিয়ে ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করলেন বিরাট কোহলি, ইয়ন মর্গান-সহ বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০ দেশের অধিনায়করা। উপস্থিত ছিলেন সদ্য বাবা হওয়া ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারিও। রাজপরিবারের পক্ষ থেকে দশ অধিনায়ককেই বিশ্বকাপের জন্য শুভেচ্ছা জানানো হয়েছে।

পরে 'দ্য রয়্যাল ফ্যামিলি'র টুইটার অ্যাকাউন্টে এই ঐতিহাসিক সাক্ষাতের কথা জানানো হয়। সঙ্গে বিরাট কোহলি ও ইয়ন মর্গানের সঙ্গে রানীর সাক্ষাতের একটি ছবিও প্রকাশ করা হয়। জানানো হয়েছে দশ অধিনায়কের জন্য রয়্যাল গার্ডেনে একটি গার্ডেন পার্টি দেওয়া হয়। একই সঙ্গে এইবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০ দেশের মধ্যে ৯ দেশই যে কমওয়েলথ দেশ তারও আলাদা করে উল্লেখ করা হয়।

এই সাক্ষাতের কথা টুইটারে জানিয়েছে ভারতীয় বোর্ডও। বিসিসিআই-এর পক্ষ থেকে বিরাট কোহলির সঙ্গে কুইন এলিাবেথের সাক্ষাতের একটি ছবি দিয়ে বলা হয়েছে, 'রানীর সঙ্গে অধিনায়কের সাক্ষাত'।

বৃহস্পতিবারই কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের ম্য়াচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ। ২০১৫ সালের লজ্জাজনক বিদায়ের পর এইবার কাপ জেতার সেরা দাবিদার হিসেবে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। প্রতিযোগিতার মান থেকে শুরু করে সম্প্রচার ও আরও বিভিন্ন দিক থেকে এই বিশ্বকাপ অনন্য হয়ে উঠবে এমনটাই মনে করা হচ্ছে। বুধবার রানীর সঙ্গে সাক্ষাতের পর বিশ্বকাপের অধিনায়করা য়োগ দেন ওরেনিং পার্টিতে।

বাকিংহাম প্যালেসের সামনের রাস্তাতেই তার আয়োজন করা হয়েছিল। নাচ-গান তো ছিলই, তবে তার থেকেও বেশি গুরুত্ব পেয়েছে ক্রিকেটের উদযাপন। প্রাক্তন ক্রিকেটার ও বিভিন্ন জগতের সেলিব্রিটিরা এবং অগণিত ক্রিকেট ভক্তের যোগদানে এক ব্যতিক্রমী উদ্বোধন দেখা গিয়েছে।

সঙ্গীত পরিবেশন করেছএন জন নিউম্যান, লরিন। ১০ দলের অধিনায়করা তাঁদের মতামত ভাগ করে নেন সমর্থকদের সঙ্গে। সবচেয়ে বেশি উন্মাদনা ছিল ভারত অধিনায়ককে ঘিরে। ছিল '৬০ সেকেন্ডস চ্যালেঞ্জ' নামে গলি ক্রিকেট খেলার আয়োজন। বিশ্বকাপের ১০টি দলের হয়ে প্রতিনিধিত্ব করেন একজন করে প্রাক্তন ক্রিকেটার ও একজন করে সেলিব্রিটি। ভারতের প্রতিনিধি ছিলেন অনিল কুম্বেলে ও ফারহান আখতার। তাঁরা যদিও সবার নিচে শেষ করেন। চ্যালেঞ্জ জিতে নেয় কেভিন পিটারসেন ও ক্রিস হিউগস-এর ইংল্যান্ড।

এই মজার প্রতিযোগিতায় অংশ নেন ব্রেট লি, ভিভিয়ান রিচার্ডস, ব্রেট লি, মাহেলা জয়বর্ধনেদের মতো মহান প্রাক্তন ক্রিকেটাররা। পাকিস্তানের হয়ে সেলিব্রিটি হিসেবে ৬০ সেকেন্ডস চ্যালেঞ্জে ছিলেন নোবেল জয়ী মালালা ইউসাফজাই। বিরাটের পর সবচেয়ে বেশি উন্মাদনা ছিল তাঁকে ঘিরেই। তিনি মহিলাদের ক্রিকেটের প্রসারে যুক্ত। তিনি মহিলাদের আরও বেশি করে ক্রিকেট ও অন্যান্য খেলাধূলায় অংশ নেওয়ার পক্ষে ব্য়াট করেছেন।