Asianet News BanglaAsianet News Bangla

কেন এই দিনটি সচিন তেন্ডুলকরের কেরিয়াকে স্মরণীয়, জানা আছে কী আপনার

১৯৯০ সালে ১৪ অগাস্ট ভারতীয় ক্রিকেটের (Indian Cricket)ঐতিহাসিক দিন। আজকের দিনে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেছিলেন সচিন তেন্ডুলকর (Sachi Tendulkar)। শুভেচ্ছা জানাল বিসিসিআই (BCCI)।

14 August 1990 Former Indian cricketer Legend Cricket God Sachin Tendulkar scored 1st test century spb
Author
First Published Aug 14, 2022, 11:04 PM IST

১৪ অগাস্ট দিনটি ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ। আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন সচিন তেন্ডুলকর। তার পরের ইতিহাসটা আমাদের সকলেরই জানা। ছোট্ট সচিন ধীরে ধীরে হয়ে উঠেছে 'ক্রিকেট ঈশ্বর'। দীর্ঘ প্রায় আড়াই দশক সময় ধরে ২২ গজে রাজ করেছেন মাস্টার ব্লাস্টার। কেরিয়ারের প্রথম সেঞ্চুরির দিনটি আজও জ্বলজ্বল করে সচিনের স্মৃতির মণিকোঠায়। যতবার এসেছে এই দিন নস্টালজিক হয়েছেন শত সেঞ্চুরির মালিক।

১৪ অগাস্ট ১৯৯০। ইংল্যান্ডের ম্য়াঞ্চেস্টারে চলছিল ভারত বনাম ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট। তার আগে ১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে গিয়েছিল ছোট্ট সচিন তেন্ডুলকরের। নিজের জাত চেনালেও প্রথম সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন সচিন। অবশেষে ইংল্যান্ডের বিরুদ্ধে আসল সেই মাহেন্দ্রক্ষণ। ৩১ বছর আগে আজকের দিনেই প্রথম সেঞ্চুরি করেছিলেন সচিন তেন্ডুলকর। মাত্র ১৭ বছর ১১২ দিন বয়সে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করেন সচিন। প্রথম সেঞ্চুরি করার পাশাপাশি একটি রেকর্ডও নিজের নামে করেন। তিনি তৃতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করেন।

ইংল্যান্ড সফরে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৫১৯ রান করেছিল। জবাবে ভারতীয় দল প্রথম ইনিংসে করে ৪৩২ রান। এর পর, ইংল্যান্ড ৩২০ রান করে ও ভারতকে ৪০৮ রানের টার্গেট দিয়েছিল। রান তাড়া করতে নেমে একসময় ১৮৩ রানে ৬ উইকেটে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। এমন পরিস্থিতিতে, ছয় নম্বরে ব্যাটিং করে  সচিন তেন্ডুলকর অপরাজিত ১১৯ রানের অনবদ্য ইনিংস খেলেন ও ম্যাচ ড্র করেন। আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের প্রথম সেঞ্চুরির দিনে ট্যুইটারে শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই।

 

 

দীর্ঘ কেরিয়ারের পর ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সচিন তেন্ডুলকর। বিশ্বকাপ জয়েরও স্বপ্নপূরণ হয়েছে মাস্টার ব্লাস্টারের। আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে করেছেন সেঞ্চুরির সেঞ্চুরি। বিশেষ দিনে শুভেচ্ছার জোয়ারে ভাসেন মাস্টার ব্লাস্টার।  প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটে ৫১টি সেঞ্চুরি সহ সচিনের ঝুলিতে রয়েছে ১৫,৯২১ রান। ওডিআই ক্রিকেটেও সবচেয়ে বেশি রানের তালিকায় শীর্ষে আছেন লিটল মাস্টার। ওডিআইতে তিনি ১৮,৪২৬ রান করেছেন, যার মধ্যে ৪৯টি শতরান রয়েছে।

আরও পড়ুনঃটি২০ ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা, এমন কৃতিত্ব রয়েছে মোট ৫ ব্যাটসম্যানের

আরও পড়ুনঃরোহিত-বিরাট-রাহুল নয়, ভারতের কোন ক্রিকেটারকে ভয় পাচ্ছে পাকিস্তান, জানালেন প্রাক্তন পাক তারকা

Follow Us:
Download App:
  • android
  • ios