Asianet News Bangla

লড়াই হবে সমানে-সমানে, ওয়েলিংটনে মাঠে নামার প্রতীক্ষায় তারকারা

শুরু হতে চলেছে চলতি সিরিজের প্রথম টেস্ট ম্যাচ
ওয়েলিংটনে মুখোমুখি ভারত এবং নিউজিল্যান্ড
দুটি দলেই রয়েছে তারকার ছড়াছড়ি
ব্যাটিং বোলিং দুই বিভাগেই থাকছেন সেরা ক্রিকেটাররা

16 or 17 top Class player will feature in 2-test series between India and New Zealand
Author
Kolkata, First Published Feb 20, 2020, 6:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুরু হতে চলেছে ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজ। টেস্ট সিরিজে মাঠে নামার আগে একটি প্র্যাকটিস ম্যাচে নিজেদের ঝালিয়ে নিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে তৈরি তারা। চোট আঘাত জনিত কারণে অভিজ্ঞ কিছু ক্রিকেটার নামতে পারছেন না সিরিজে। তার বদলে সেই জায়গায় মাঠে নামবেন নবাগত কিছু ক্রিকেটার। দলে থাকছে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল। 

এই মুহুর্তে টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের রাঙ্কিং-এ পয়লা নম্বরে রয়েছেন ভারতীয় তারকা বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে থাকা স্টিভ স্মিথের থেকে কিছু পয়েন্টে এগিয়ে রয়েছেন তিনি। তিনি অবশ্যই চাইবেন ভালো পারফরম্যান্স করে প্রথম স্থানে তার জায়গাটি সুদৃঢ় করতে। নিউজিল্যান্ডের বাউন্সি-গতিময় উইকেটে সেই কাজটা খুব একটা সহজ হবে না। যদিও নিল ওয়াগনারের না থাকাটা কোহলির কাজকে সহজ করবে বলে মনে করছেন সকলে। স্ত্রী সন্তানসম্ভবা হওয়ায় সিরিজ থেকে হয়তো সরে দাঁড়াতে চলেছেন টেস্ট ক্রিকেটে দুই নাম্বরে থাকা এই বোলার। শেষ বছরে মাত্র ৬ টি টেস্ট খেলে ৪০টির-ও বেশি উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টগুলিতে স্টিভ স্মিথের মতো ব্যাটসম্যানকে বার বার সমস্যায় ফেলেছিলেন তিনি। তার না থাকা শুধু কোহলি নয়, স্বস্তি দেবে গোটা ভারতীয় ব্যাটিং অর্ডারকে। 

কোহলি একা নন, টেস্ট ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা এবং সহ অধিনায়ক অজিঙ্কা রাহানে-ও চাইবেন নিজেদের রাঙ্কিং সুদৃঢ় করতে। বর্তমানে দুজনেই রাঙ্কিংয়ে ১০এর ওপরে রয়েছেন। তাদের সামলাতে হবে বোল্ট এবং সাউদির মতো বোলারদের। বোলারদের রাঙ্কিংয়ে তারা রয়েছেন ২০ এর ওপর। 

নিউজিল্যান্ড অধিনায়ক এবং মুখ্য ব্যাটসম্যান কেন উইলিয়ামসন এই মুহুর্তে ব্যাটসম্যানদের তালিকায় ৪ নম্বরে রয়েছেন। কিন্তু নিজের শেষ ১০ ইনিংসে মাত্র ১টি শতরান এবং ১টি অর্ধশতরান করেছেন তিনি। তিনি চাইবেন আর থেকে অনেক বেশি ভালো পারফরম্যান্স করতে। তাকে সামলাতে হবে যশপ্রীত বুমরার মতো বোলারকে। বুমরাও এই মুহুর্তে টেস্টে ৪ নম্বরে রয়েছেন। চোট কাটিয়ে তিনি ওয়ান-ডে সিরিজে খুব একটা ভালো পারফরম্যান্স করতে পারেননি। তিনিও মুখিয়ে থাকবেন নিজের সেরাটা দেওয়ার জন্য। 

এছাড়াও নিজের শততম টেস্ট ম্যাচের দোরগোড়ায় দাঁড়ানো রস টেলর, ২০১৯ এ তিনটি টেস্ট শতরান করা টম ল্যাথাম, কিউয়ি উইকেটরক্ষক বি জে ওয়েটলিং প্রত্যেকের রাঙ্কিংই ২০ এর ওপর। তাদের বুমরা ছাড়াও সামলাতে হবে সামি, ইশান্ত, উমেশদের মতো বোলারকে। সামি বোলারদের মধ্যে প্রথম দশে রয়েছেন। ইশান্ত রয়েছেন ১৯ নম্বরে। এছাড়া বোলারদের মধ্যে প্রথম দশে থাকা অশ্বিনের ঘূর্ণিও সামলাতে হবে কিউয়ি ব্যাটিং লাইন আপ কে। সব মিলিয়ে বলা যায় লড়াই হবে সমানে সমানে। টি টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে ভারত, ওয়ান-ডে সিরিজে নিউজিল্যান্ড বাজি মেরেছে। টেস্ট সিরিজে কি হয় তা নিয়ে উৎকণ্ঠায় ক্রিকেট ভক্তরা।

Follow Us:
Download App:
  • android
  • ios