ভারতীয় ক্রিকেটের নামটা মুখে এলেই সবার আগে যে ক্রিকেটারের নামটা সবার মুখে আসে সেটা সচিন তেন্ডুলকর। ছয় বছর আগে ১৬ নভেম্বর ভারতীয় ক্রিকেটের সেই নক্ষত্র ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। ওয়াংখেড়েতে সেদিন তিল ধারনের জায়গা ছিল না। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ ভারতের সামনে হারল। এটা যেন কেউ চাইছিলেন না। সবার মনের ইচ্ছে, এই দিনটা যেন শেষ না হয়। কিন্তু সেটা বস্তব ছিল না। তাই খেলাও শেষ হল আর সচিনের ক্রিকেট কেরিয়ারও। সেই দিনটা এখনও ভুলতে পারেনি ক্রিকেট বিশ্ব। 

আরও পড়ুন - ২০ মাসেই মোহভঙ্গ, সভাপতি পদকে গুডবাই জানালেন রজত শর্মা

সেদিন ম্যাচে শেষে ওয়াংখেড়ের ২২ গজকে প্রণাম করে ক্রিকেট বিশ্বকে অলবিদা জানিয়েছিলেন মাস্টার ব্লাস্টার। আর খেলা শেষ হওয়ার পর সচিনের সেই স্পিচ। দামাল এক ছেলে থেকে বিশ্ব ক্রিকেটের নায়ক হয়ে ওঠার গল্পটা সেদিন শুনিয়েছিলেন লিটিল মাস্টার। সচিনে সেই বিদায় বার্তা এখনও ভুলতে পারেনি ক্রিকেট বিশ্ব। ছয় বছর পরও ২২ গজে সচিনকে দেখতে না পাওয়ার আক্ষেপটা রয়েছে সবার মধ্যেই। তা সে ভারতীয় ক্রিকেট প্রমী হোন বা সচিনের প্রতিপক্ষরা। 

আরও পড়ুন - শেষ হল আইপিএল- এর দলবদল, এরপর ডিসেম্বরে আসছে 'নিলাম কলকাতা'

 

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

नमस्ते Nepal 🇳🇵! Happy to be here in Kathmandu. Such a beautiful city!

A post shared by Sachin Tendulkar (@sachintendulkar) on Nov 15, 2019 at 11:38pm PST

 

এমন দিনে সচিন যদিও নস্টালজিয়ায় ডুবে নেই। সরাসরি ক্রিকেটের সঙ্গে এখন তিনি যুক্ত নন। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টরের ভূমিকায় পাওয়া যায় তাঁকে। পাশাপাশি ক্রিকেট সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠানে পাওয়া যায়ে তাঁকে। এই যেমন শনিবার পাওয়া গেল নেপালে। সচিন নেপাল থেকেই একটি ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিও যে এমনদিনে ভাইরাল হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। ২২ গজে তিনি নেই। কিন্ত ক্রিকেট পাগল জনতার হৃদয়ে এখনও পাকা জায়গা করে রেখেছেন সচিন।  

আরও পড়ুন - পেনাল্টি মিস করেও বাঁচালেন মেসি, ব্রাজিলকে হারালো অর্জেন্টিনা