চলতি বছরে ভারতের মাটিতে ও পরের বছরের অস্ট্রেলিয়ার মাটিতে পরপর দুটি টি২০ বিশ্বকাপ রয়েছে। যদিও করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপের কারণে এই বছরের শেষের দিকে ভারতের মাটিতে বিশ্বকাপ হওয়া নিয়ে রয়েছে সংশয়ও। এরই মধ্যে নয়া ভাবনা শুরু করে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। ১৬ দেশ থেকে বাড়িয়ে ২০ দেশের টি২০ বিশ্ব কাপ করার ভাবনা-চিন্তা করছে আইসিসি কর্তারা। ক্রিকেটের প্রসার ও উন্নতির জন্য এমন ভাবনা।

তবে ২০ দেশের টি২০ বিশ্বকাপ এবার বা পরের বছর থেকে নয়। ২০২৩ সালে ৫০ ওভারের বিশ্বকাপের পর নিয়ম অনুযায়ী ২০২৪ সালে ফের রয়েছে টি২০ বিশ্বকাপ। সেই বিশ্বকাপ ২০ দেশের করার পরিকল্পনা করছে আইসিসি। সম্ভবত ২০২৮ সালের কমনওয়েলথ গেমস ও তারপর অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। সেই কথা মাথায় রেখেই ক্রিকেট খেলীয় অনামী দেশগুলির শক্তি ও দক্ষতা বাড়াতেই টি২০ বিশ্বকাপে দল বাড়ানোর বাড়ানোর চিন্তা ভাবনা করছে আইসি।

কমনওয়েলথ বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় ক্রিকেট অন্তর্ভুক্ত হলে আন্তর্জাতিক ক্ষেত্রে এই খেলা ছড়িয়ে পড়তে পারে বিশ্বের অন্যান্য দেশেও। তাই ছোট দেশগুলির ক্রিকেটের নানোন্নয়ন ঘটালে তার ক্রিকেটের ভবিষ্যতের পক্ষে ভালো হবে বলে মনে করছে আইসিসি কর্তারা। যদিও এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তবে আইসিসির এই ধরনের ভাবনাকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছে ক্রিকেট খেলীয় অনামী দেশগুলি।