মার্কিন মুলুকে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর প্রতিবাদ এখনও অব্যাহত। বিশ্ব জুড়ে ক্রীড়া ক্ষেত্রেও ছড়িয়ে পড়েছে প্রতিবাদ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটেও ছড়িয়ে পড়েছে আন্দোলনের রেশ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে বর্ণ বৈষম্যের অভিযোগ নতুন নয়। এর আগেও একাধিকবার যা নিয়ে সমস্যায় পড়তে হয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ডকে। আর সাম্প্রতিক পরিস্থিতিতে গত সপ্তাহের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে স্পষ্ট অবস্থান নেওয়ার কথা জানিয়েছিলেন ফাস্ট বোলার লুনগি এনগিডি। যা নিয়ে পরে তাঁকে সমালোচনার মুখেও পড়তে হয়েছিল। এবার এনগিডিকে সমর্থন জানানোর পাশাপাশি ক্রিকেট সাউথ আফ্রিকাকে নিজের অবস্থান স্পষ্ট করার জন্য বিবৃতি জমা দিল ৩০ জন প্রাক্তন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার।

আরও পড়ুনঃটি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসির কী ভাবনা, জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়

প্রোটিয়া কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে ক্রিকেট সম্প্রীতি এবং ঐক্য নিয়ে তিন দশক ধরে কথা বলা হলেও বাস্তবের ছবিটা পাল্টায়নি। 'একটা জিনিস স্পষ্ট হয়ে গিয়েছে,আমাদের জীবনের সঙ্গে বর্ণবৈষম্য এখনও অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে রয়েছে। আমরা মনে করি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে একটা বড় সুযোগ এসেছে যেখানে তারা দ্ব্যর্থহীন ভাষায় এটা জানাক যে, কী ধরনের সমস্যার মধ্যে এখনও পড়তে হচ্ছে। আমরা একই সঙ্গে শ্বেতাঙ্গ ক্রিকেটারদেরও আমন্ত্রণ জানাচ্ছি মনুষ্যত্বকে রক্ষা করতে এই ধরনের অভিযানে সঙ্গী হতে। সাম্প্রতিক পরিস্থিতিতে এটা খুবই দরকার'।

আরও পড়ুনঃটানা দুই ম্যাচে হতাশা, জয়ে ফিরতে মরিয়া রোনাল্ডোরা

আরও পড়ুনঃনরউইচকে হারিয়ে তিন নম্বরে নিজেদের অবস্থান আরও দৃঢ় করলো চেলসি

এই বিবৃতিতে সই করেছেন দক্ষিণ আফ্রিকার একাধিক তারকা প্লেয়ারও। যাদের মধ্যে রয়েছেন, দেশের হয়ে ১০১ টেস্টে খেলা প্রাক্তন ফাস্ট বোলার মাখায়া এনতিনি। তিনি ছাড়াও ভার্নান ফিল্যান্ডার, হার্সেল গিবস, অ্যাশওয়েল প্রিন্স, পল অ্যাডামস এবং জঁ পল ডুমিনির মতো প্রাক্তন ক্রিকেটারেরা সই করেছেন। রয়েছেন পাঁচ জন কোচও। তবে এই তালিকায় নেই কাগিসো রাবাডা না এনগিডির নাম। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কর্তারা। যদিও বিষয়টি নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে কৃষ্ণাঙ্গ ক্রিকেটাররা।