ভয়াবহ দাবানলের কবলে পড়েছে অস্ট্রেলিয়া। অগুনতি প্রাণী তো বটেই, ইতিমধ্যেই দাবানল প্রাণ কেড়েছে ২৬জন মানুষের। আর সেই কারণেই ভারতে খেলতে এসেও স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ-দের ভাবনায় দেশের ভয়াবহ দাবানল। ভারতের বিরুদ্ধে কঠিন সিরিজ জিতে তাই দেশবাসীর মুখে হাসি ফোটাতে চায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল। শুক্রবার ভারতে এসে এমনই দাবি করলেন দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

মঙ্গলবার থেকে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলতে নামবেন ফিঞ্চরা। বিরাট কোহলি, যশপ্রীত বুমরাদের সঙ্গে স্মিথ, ফিঞ্চ, কামিন্সদের লড়াই দেখতে মুখিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব। কিন্তু অস্ট্রেলিয় অধিনায়কের মনে হচ্ছে, তাঁদের দেশ যে বিপদের মধ্যে  দিয়ে যাচ্ছে, তার কাছে ক্রিকেট অত্যন্ত তুচ্ছ একটি বিষয়। ফিঞ্চ বলেন, 'দিনের শেষে আপনাকে মানতেই হবে, অস্ট্রেলিয়ায় যা হচ্ছে তার তুলনায় ক্রিকেট অত্যন্ত তুচ্ছ একটি বিষয়। সাধারণ মানুষ তো বটেই, প্রচুর বন্যপ্রাণও দুর্ভাগ্যজনকভাবে ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে আমি মনে করি ক্রিকেটার হিসেবে যদি আমরা ভাল পারফর্ম করতে পারি, তাহলে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া অনেকের মুখে হাসি ফোটাতে পারব।'

আরও পড়ুন- বাদ ঋষভ পন্থ, শ্রীলঙ্কাকে দুরমুশ করে সিরিজ জয় কোহলিদের

ভারত যেমন ঘরের মাঠে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকে টি টোয়েন্টি সিরিজে হারিয়ে নামছে, সেরকমই দুরন্ত ছন্দে রয়েছে ফিঞ্চ-এর  অস্ট্রেলিয়াও। শ্রীলঙ্কাকে টি টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করার পর পাকিস্তানকেও টি টোয়েন্টি এবং টেস্ট সিরিজে সহজেই হারিয়েছে অস্ট্রেলিয়া। ভারতে আসার ঠিক আগে নিউজিল্যান্ডকেও ঘরের মাঠে টেস্ট সিরিজ-এ পরাজিত করেছে তারা। ফিঞ্চ বলছেন, ভারতের বিরুদ্ধে কঠিন সিরিজ খেলতে নামার আগে ২০১৯-এর সিরিজ  থেকে আত্মবিশ্বাস নিতে চান তারা। শেষ ভারত সফরেও পাঁচ ম্যাচের একদিনের সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছিল অসিরা। 

ফিঞ্চ মনে করছেন, ভারতের মতো বিশ্বের সেরা দলগুলিকে তাদের ঘরের মাঠে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেওয়াই তাঁদের লক্ষ্য। মঙ্গলবার মুম্বইতে প্রথম একদিনের ম্যাচ থেকেই সেই কাজটা শুরু করে দিতে চান তাঁরা।