Asianet News BanglaAsianet News Bangla

AB de Villiers- এবিডি হীন আইপিএল, সব ধরনের ক্রিকেটকে বিদায় মিস্টার ৩৬০ ডিগ্রির

আগামি মরসুমে আইপিএলে (IPL) দেখা যাবে না এবি ডিভিলিয়ার্সকে (AB de Villiers)।  সব ধরনের ক্রিকেট (Cricket) থেকে অবসর (Retirement) ঘোষণা প্রোটিয়া তারকার। সকলকে ধন্যবাদ জানালেন প্রাক্তন  দক্ষিণ আফ্রিকাকে (South Africa)।
 

AB de Villiers  announced retirement from IPL to all forms of cricket spb
Author
Kolkata, First Published Nov 19, 2021, 2:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) থেকে আগেই অবসর নিয়েছিলেন এবি ডিভিলিয়ার্স (AB de Villiers)। ২০১৮ সালে বিদায় জানিয়েছিলেন প্রোটিয়া জার্সিকে। অবসর নিলেও তবে চালিয়ে যাচ্ছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। আইপিএল (IPL) দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bangalore)অন্য়তম প্রধান প্লেয়ার ছিলেন দক্ষিণ আফ্রিকার (South Africa)প্রাক্তনতারকা ব্যাটসম্যান। ব্যাট হাতে আরসিবিকে অজস্র  ম্যাচ জিতেয়েছেন এবিডি। তবে ২০২১ আপিএল মরসুমে ব্যাট হাতে নিজের চেনা ছন্দে ছিলেন ননা  তিনি। ২০২২ আইপিএলে হতে চলেছে সম্পূর্ণ  নতুন নিলাম। তার আগেই সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন এবি ডিভিলিয়ার্স। ফলে আইপিএলেও আর দেখা যাবে না এবিডি ম্যাজিক। 

AB de Villiers  announced retirement from IPL to all forms of cricket spb

সোশ্যাল মিডিয়ায় সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা  করেন এবি ডিভিলিয়ার্স। তিনি লেখেন, ‘দুর্দান্ত সফর ছিল, তবে এ বার সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলাম আমি। দাদার সঙ্গে বাগানে খেলা থেকে শুরু হয়েছিল। বরাবর খেলা নিয়ে প্রচণ্ড উত্তেজিত ছিলাম। কিন্তু ৩৭ বছর বয়সে এসে নিজের মধ্যে সেই আগুনটা আর অতটা জোরালো ভাবে খুঁজে পাচ্ছি না।’ এছাড়াও লেখেন, ‘দক্ষিণ আফ্রিকা হোক বা আরসিবি বা টাইটান্স, ক্রিকেট বরাবর আমাকে দু'হাত ভরে দিয়েছে। ক্রিকেটের প্রতি আমি সব সময় কৃতজ্ঞ থাকব। এই যাত্রাপথে আমি প্রত্যেক সতীর্থ, প্রত্যেক প্রতিপক্ষ, প্রত্যেক কোচ, প্রত্যেক ফিজিও এবং প্রত্যেক স্টাফ সদস্যকে ধন্যবাদ জানাতে চাই।  এবং আমি দক্ষিণ আফ্রিকা, ভারতে, যেখানেই আমি খেলেছি তাতে আমি যে সমর্থন পেয়েছি তাতে আমি ধন্য।' অবশেষে ডিভিলিয়ার্স জানান,'আমার পরিবার, আমার বাবা-মা, আমার ভাই, আমার স্ত্রী ড্যানিয়েল এবং আমার সন্তানদের ত্যাগ ছাড়া কিছুই সম্ভব হত না। আমি আমাদের জীবনের পরবর্তী অধ্যায়ের অপেক্ষায় রয়েছি।'

 

 

 

 

 

 

প্রসঙ্গত, নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ১১৪টি  টেস্ট ম্য়াচ খেলেছেন এবি ডিভিলিয়ারর্স। রান  করেছেন ৮৭৬৫ রান।  একদিনের ক্রিকেটে ২২৮টি ম্যাচ খেলে করেছেন ৯৫৭৭ রান। আন্তর্জাতিক টি২০ ম্য়াচে ৭৮টি ম্য়াচে করেছেন ১৬৭২ রান। নিজের আইপিএল কেরিয়ারে একাধিক দলের হয়ে খেললেও, কেরিয়ারের শেষ কয়েকটি বছর খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স  ব্যাঙ্গালোরকে। আইপিএল কেরিয়ারে  ১৮৪টি ম্যাচে করেছেন  ৫১৬২ রান। এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়ে পরিবারকে সময় দেওয়াই লক্ষ্য এবি ডিভিলিয়ার্সকে। আগামি জীবনের জন্য এবিডিকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব জুড়ে ক্রিকেটার থেকে শুরু করে ভক্তরা।

Follow Us:
Download App:
  • android
  • ios