১২ মার্চ থেকে শুরু হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের ভারত সফর। হিমাচল প্রদেশে প্রথম একদিনের ম্যাচে মুখোমুখি হতে চলেছে দুই দল।  ইতিমধ্যেই ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ ঘিরে চড়তে শুরু করেছে উন্মাদনার পারদ। এরইমধ্যে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের একটি খবরে তৈরী হয়েছে নয়া চাঞ্চল্য। অবসর ভেঙে মাঠে ফিরতে চলেছেন এ বি ডিভিলিয়ার্স। এবিডিকে ফেরাতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছেন দক্ষিণ আফ্রিকা দলের কোচ তথা ডিভিলিয়ার্সের প্রাক্তন সতীর্থ মার্ক বাউচার। 

আরও পড়ুনঃসুখকর হল না রুনি-ম্যান ইউ রিইউনিয়ন, এফ এ কাপের শেষ আটে রেড ডেভিলসরা

 মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবেই এ বি ডিভিলিয়ার্সকে ফেরাতে চাইছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। তবে বোর্ডের কর্মকর্তাদের যা ভাবনা তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই ফের আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হতে পারে এ বি-র। বিশ্বকাপের আগে ১লা জুন থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর। সেই সফরেই জাতীয় দলের জার্সিতে ডিভিলিয়ার্সকে ফেরাতে উদ্যোগ নেওয়া হয়েছে। দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছে ডিভি। ফলে মানিয়ে নেওয়ার জন্যই নির্বাচকরা চাইছেন শ্রীলঙ্কা সফরেই কামব্যাক করুক বিশ্ব ক্রিকেটের অন্যতম ধ্বংসাত্বক ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার জানিয়েছেন, আইপিএলের পরেই এবি-কে দলে ফেরানোর উদ্যোগ শুরু হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাদের শ্রীলঙ্কা সফর রয়েছে । সেই সফর থেকে আমরা বেশ কয়েকজনকে বিশ্বকাপের জন্য বেছে নেব। সেই তালিকায় রয়েছে ডিভিলিয়ার্সের নামও। এবিডি দলের সঙ্গে যুক্ত হলে দক্ষিণ আফ্রিকা দলের শক্তি অনেকটাই বাড়বে বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের।

আরও পড়ুনঃভারতীয় ক্রিকেটের রত্ন হয়ে উঠতে পারেন শেফালি ভার্মা, মনে করছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুনঃহঠাৎ পিকে-র কাছে সস্ত্রীক রাজ্যপাল, ধীরে ধীরে সঙ্কট কাটছে কিংবদন্তি ফুটবলারের

২০১৮ সালে ২৩ মে হঠাতই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন এই প্রোটিয়া তারকা। দেশের হয়ে না খেললেও টানা ম্যচের মধ্যে রয়েছেন এবিডি। আইপিএল , বিগ ব্যাশ ছাড়াও খেলছেন বিভিন্ন দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্ট। গত বছর ৫০ ওভারের বিশ্বকাপেও অবসর ভেঙে জাতীয় দলে ফেরার ইচ্ছে প্রকাশ করেছিলে এবি। কিন্তু সেই সময় তার প্রস্তাব খারিজ করে দিয়েছিল প্রোটিয়া ক্রিকেট বোর্ড। কিন্তু ইংল্যান্ড বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার  হতশ্রী পারফরমেন্স নিয়ে উঠেছিল প্রশ্ন। তারপর থেকে ধারাবাহিকতার অভাব রয়েছে দলে। ফলে ডিভিলিয়ার্সকে ফিরিয়ে ফের দলের ভারসাম্য ফেরাতে চাইছেন দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা।  যদিও এইবার তার ফেরার প্রসঙ্গে এখনও কোনও মন্তব্য করেননি এবিডি।  কিন্তু ফের ২২ গজে ডিভিলিয়ার্সের ৩৬০ ডিগ্রি ক্রিকেট দেখার জন্য বিশ্ব জুড়ে মুখিয়ে রয়েছেন কোটি কোটি এবিডি ভক্তরা।