১৬ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর ২০১২ সালে অবসর নিয়েছিলেন ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল রাহুল দ্রাবিড়।  যদিও আইপিএলে রাজস্থানের হয়ে আরও দুটি মরসুম খেলেছিলেন দ্রাবিড়। রাজস্থান রয়্যালসের কোচ ও অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন দ্রাবিড়। কিন্তু ক্রিকেটকে অবসর জানানোর পর কি করবেন কেরিয়ারে তা নিয়ে একটু চিন্তিত ছিলেন মিস্টার ডিপেন্ডেবল। সেই সময় কপিল দেবের পরামর্শ তার ক্রিকেট পরবর্তী কেরিয়ার নির্বাচনে খুব সাহায্য করেছিল বলে জানালেন রাহুল দ্রাবিড়।

আরও পড়ুনঃবিসিসিআইয়ে হঠাৎ পদত্যাগের হিড়িক, রাহুল জোহরির পর ইস্তফা দিলেন সাবা করিম

সম্প্রতি ভারতীয় মহিলা দলের হেড কোচ ডব্লিউ ভি রামনের সঙ্গে এক সাক্ষাৎকারে যোগ দিয়েছিলেন রাহুল দ্রাবিড়। সেখানে দ্য ওয়াল জানান,'খেলা থেকে অবসর নেওয়ার সময় অনেক কিছুই করার ছিল। তখন আমি কোন পথে এগিয়ে যাব তা বুঝতে পারছিলাম না। ওই পরিস্থিতিতে কপিল দেবের পরামর্শ খুব কাজে লেগেছিল। কপিল বলেছিলেন, এখনই পুরোপুরি কোনও কিছুর সঙ্গে যুক্ত হয়ো না। আগামী কয়েক বছর নিজের ব্যাপ্তি বাড়িয়ে অন্য রকম কিছু করার চেষ্টা কর। দেখ, কোন কাজটা করতে তোমার ভাল লাগছে। এটা সত্যিই ভাল পরামর্শ। যা কাজে লাগে।'

আরও পড়ুনঃএক অন্য করোনা যোদ্ধার কাহিনি তুলে ধরলেন ভিভিএস লক্ষ্মণ

আরও পড়ুনঃএকদিনের দল থেকে বাদ পড়ে নিজের যোগ্যতা নিয়ে সংশয়ে ছিলেন দ্রাবিড়

কোচিং কেরিয়ার বেছে নেওয়া প্রসঙ্গে দ্রাবিড় বলেন, 'কেরিয়ারের শেষ দিকে রাজস্থান রয়্যালসের কোচ ও ক্যাপ্টেনের যৌথ ভূমিকা পালন করার অভিজ্ঞতা আমাকে কোচিংয়ে আসতে সাহায্য করেছে। শুরুর দিকে কমেন্ট্রি করার ইচ্ছা ছিল। তবে তাতে খেলা থেকে, খেলোয়াড়দের থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছি মনে হচ্ছিল। তাই কোচিংয়ে আসার সিদ্ধান্ত নিই। অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের দায়িত্বটা শুরুর জন্য আদর্শ মনে হয় আমার। মনে হয়েছিল, এটাই এগিয়ে যাওয়ার সেরা রাস্তা। বাচ্চাদের কোচিং করিয়ে মানসিক ভাবেও তৃপ্তি পেয়েছি আমি।' বর্তমানে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব সামলাচ্ছেন দ্রাবিড়। দেশের হয়ে আগামী প্রজন্মকে তৈরি করছেন প্রাক্তন ভারত অধিনায়ক।