'রোজ কত কী ঘটে যাহা তাহা, এমন কেন সত্যি হয় না আহা!'  যদি হতো এক স্বপ্নের ম্যাচ। সৌরভ গঙ্গোপাধ্যায় একাদশ বনাম বিরাট কোহলি একাদশ। একটি দলের ব্যাটিং লাইন আপে  বীরেন্দ্র সেওয়াগ, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, ভিভিএস লক্ষ্ণণ দ্বিগজরা। আর এই ব্যাটিং লাইন আপকে বল হাতে ধ্বংস করতে এগিয়ে আসছেন একে একে জশপ্রীত বুমরা, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিনরা। অপরদিকেও ব্যাটিং লাইনআপে রয়েছে রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলির মত নাম। যাদের আউট করার গুরু দায়িত্ব রয়েছে হরভজন সিংহ, অনিল কুম্বলে, জাহির খানদের উপর। ভাবলেও গায়ে শিহরণ দেয়। সত্যিই স্বপ্নের ম্যাচ।

আরও পড়ুনঃআমাকে তিনে ব্য়াট করতে পাঠানোর সিদ্ধান্ত সচিনের,গ্রেগ চ্যাপেলের নয়,বিস্ফোরক দাবি ইরফান পাঠানের

প্রশ্ন হচ্ছে সৌরভ বনাম কোহলি একাদশের খেলা হলে রেজাল্ট কী হত? ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়ার মতে, জিতত সৌরভের দলই। সৌরভের সময়ের প্রসঙ্গ উত্থাপন করে আকাশ চোপড়া একটি ক্রীড়া বিষয়ক ওয়েবসাইটে বলেছেন, ‘আমরা অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ ড্র করেছি। পাকিস্তানে গিয়ে তাদের পরাজিত করেছি। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা সিরিজ হারলেও ড্র করেছি একটা সিরিজ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল ইংল্যান্ডে গিয়ে সিরিজ ড্র করেছে। এই রেকর্ড কখনই মন্দ নয়। সৌরভ গঙ্গোপাধ্যায়ই দলকে বিদেশের মাটিতে জিততে শিখিয়েছে।’

আরও পড়ুনঃবিশ্ব ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্ড,যা ভাঙা একপ্রকার অসম্ভব

আরও পড়ুনঃক্রিকেট ইতিহাসে এমন ৫ ক্রিকেটার,যারা কোনও দিন 'নো বল' করেননি

কোহালির দল অবশ্য এখন প্রাধান্য দেখাচ্ছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রাধান্য দেখালেও নিউজিল্যান্ডে গিয়ে হতশ্রী ভাবে হেরে এসেছে। পয়েন্ট তালিকায় যদিও সবার উপরেই রয়েছে কোহালির ভারত। আকাশ চোপড়া বলছেন, ‘‘অস্ট্রেলিয়াকে বিরাট কোহলির দল ওদের মাঠেই হারিয়ে এসেছে। ভারতের ক্রিকেট ইতিহাসে এই কীর্তি শুধু কোহালির দলেরই রয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সিরিজ হেরেছে। ইংল্যান্ডেও হারতে হয়েছে।’’ ফলে আকাশ চোপড়া মনে করেন দুই সময়ের দুই ভারতীয় দল মুখোমুখি হল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলকেই এগিয়ে রেখেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।