ভারতীয় ক্রিকেটে নীচু স্তরে দুর্নীতির অভিযোগ নতুন নয়। ঘুষ দিয়ে নীচু স্তরের ক্রিকেটে দলে সুযোগ পাওয়া যায়,এর আগেও একাধিকবার সামনে এসেছে এমন ঘটনা। কিন্তু এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল ভারতীয় ক্রিকেট দলের অধিনায় বিরাট কোহলিকে সেই ঘটনা অজানা ছিল সকলের। তবে কোহলির বাবা ঘুষ দিতে রাজি হননি। ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর সঙ্গে ইনস্টাগ্রাম লাইভ চ্যাটে আট্টা দেওয়ার সময় সেই ঘটনার কথা উল্লেখ করেন বিরাট কোহলি।

আরও পড়ুনঃআরও একধাপ এগোল লা লিগা, শুরু হল দলীয় অনুশীলন

বর্তমানে লকডাউনের জেরে পরিবারের সঙ্গেই সময় কটাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও আগের থেকে অনেক বেশি সক্রিয়তা বেড়েছে ক্রিকেটারদের। তার ব্যতিক্রম নয় ভারত অধিনায়কও।  সম্প্রতি সুনীল ছেত্রীর সঙ্গে লাইভ চ্যাটে আড্ডা দিতে গিয়ে বিরাট কোহলি জানান,'একবার দিল্লির জুনিয়র দলে তাঁর খেলার সুযোগ হয়নি। কারণ, তাঁর বাবা এক আধিকারিককে ঘুষ দিতে রাজি হননি। বিরাট বলেন,”রাজ্য ক্রিকেট সংস্থাগুলিতে এমন অনেক কিছুই হয়, যা ঠিক নয়। একবার এমনই এক ঘটনায় এক আধিকারিক নিয়ম মেনে দল নির্বাচন করেননি। তিনি আমার বাবাকে বলেন, আমার প্রতিভা আছে। কিন্তু দলে সুযোগ পাওয়া নিশ্চিত করতে উপরি কিছু লাগবে।”  বিরাট কোহলি জানান, 'আমার বাবা একজন সৎ মধ্যবিত্ত মানুষ, যিনি সারা জীবন কঠোর পরিশ্রম করেছেন সফল আইনজীবী হওয়ার জন্য। উনি বুঝতেই পারেননি এই বাড়তি কিছুর মানেটা কী। আমার বাবা স্পষ্ট জানিয়ে দেন, যদি বিরাটকে দলে নিতে হয়, তবে সেটা নিখাদ দক্ষতার উপর ভিত্তি করেই নির্বাচন করতে হবে। আমি আপনাদের বাড়তি কিছু দিতে রাজি নই।’

আরও পড়ুনঃআজ থেকে অনুশীলনে নামছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলি,জারি একাধিক নিয়ম

সেমি কোমাটোজ অবস্থায় বলবীর সিং সিনিয়র,ভেন্টিলেশনে রয়েছেন হকি লেজেন্ড

কোহলি পরক্ষণেই বলেন, ‘সেবার আমি দলে জায়গা পাইনি। খুব কেঁদেছিলাম। ভেঙে পড়েছিলাম। তবে সেই ঘটনা আমাকে অনেক কিছু শিখিয়েছে। সেদিন বুঝেছিলাম, সফল হওয়ার জন্য আমাকে আসাধারণ হয়ে উঠতে হবে। আজ আমি যা কিছু পেয়েছি, নিতান্ত আমার কঠোর পরিশ্রম ও প্রচেষ্টার ফলে। আমার বাবাই আমাকে সঠিক পথের হদিশ দিয়েছিলেন।’ বিরাট কোহলির জীবনের এই অভিজ্ঞতার কছা শুনে অবাক হন সুনীল ছেত্রীও। সোশ্যাল মিডিয়াও ইতিনমধ্যই সরগরম বিরাটের এই অভিজ্ঞতা শুনে। অনেকেই এই সকল ব্যক্তিদের কঠোর শাস্তির দাবি জানানোর পাশাপাশি সঠিক প্রতিভার বিকাশের জন্য নীচু স্তর থেকেই স্বচ্ছ ক্রিকেট ব্যবস্থার দাবি জানিয়েছে নেটাগরিকরা।